যন্ত্র ডুবুরির চোখে হদিস মিলল জলে তলিয়ে যাওয়া বিমানের

ডর্নিয়ের খোঁজ দিল যন্ত্র ডুবুরি। এক জোড়া চোখ নিয়ে জলের তলায় লক্ষ্যবস্তুকে খুঁজে বেড়ায় এই যন্ত্র ডুবুরি। যার পোশাকি নাম রিমোটলি অপারেটেড ভেহিকল। আকাশে উধাও হয়ে যাওয়া একটি ডর্নিয়ের বিমান এবং তার পাইলট, কো পাইলট ও নেভিগেটরকে খুঁজতে এমনই এক যন্ত্র ডুবুরি নামিয়েছিল ভারতীয় উপকুলরক্ষী বাহিনী। সমুদ্রের প্রায় ৯৯৬ মিটার গভীর থেকে বিমানের ধ্বংসাবশেষ এবং অফিসারদের দেহাবশেষ তুলে আনতে সাহায্য করেছে এই যন্ত্র। উদ্ধার কাজের সেই ভিডিওটি প্রকাশ করল প্রতিরক্ষা মন্ত্রক।

Updated By: Jul 16, 2015, 02:07 PM IST
যন্ত্র ডুবুরির চোখে হদিস মিলল জলে তলিয়ে যাওয়া বিমানের

ওয়েব ডেস্ক: ডর্নিয়ের খোঁজ দিল যন্ত্র ডুবুরি। এক জোড়া চোখ নিয়ে জলের তলায় লক্ষ্যবস্তুকে খুঁজে বেড়ায় এই যন্ত্র ডুবুরি। যার পোশাকি নাম রিমোটলি অপারেটেড ভেহিকল। আকাশে উধাও হয়ে যাওয়া একটি ডর্নিয়ের বিমান এবং তার পাইলট, কো পাইলট ও নেভিগেটরকে খুঁজতে এমনই এক যন্ত্র ডুবুরি নামিয়েছিল ভারতীয় উপকুলরক্ষী বাহিনী। সমুদ্রের প্রায় ৯৯৬ মিটার গভীর থেকে বিমানের ধ্বংসাবশেষ এবং অফিসারদের দেহাবশেষ তুলে আনতে সাহায্য করেছে এই যন্ত্র। উদ্ধার কাজের সেই ভিডিওটি প্রকাশ করল প্রতিরক্ষা মন্ত্রক।

গত ৮ জুন চেন্নাই উপকূলে উড়তে উড়তে উধাও হয়ে গিয়েছিল উপকূলরক্ষী বাহিনীর একটি বিমান। উপকূলরক্ষী বাহিনী ও নৌসেনার জাহাজ, ডুবোজাহাজ, বিমান তল্লাশিতে নামলেও কোনও সূত্র খুঁজে পায়নি। তার পরে রিল্যায়্যান্স সংস্থা যান্ত্রিক ডুবুরি-সহ ‘অলিম্পিক ক্যানিয়ন’ নামে একটি ছোট জাহাজ দেয় উপকূলরক্ষী বাহিনীকে। বাহিনীর এক কর্তা বলছেন, সাধারণত জলের তলায় সংস্থার পাইপলাইনে নজরদারি এবং রক্ষণাবেক্ষণের কাজে এই যন্ত্রটি ব্যবহার করে ওই সংস্থা।

Tags:
.