দুধের দাম বাড়তে পারে অনেকটাই, নির্মলা সীতারমণের ঘোষণার জের?

প্রয়োজনীয় খাবারের দাম আরও বাড়তে পারে বলে মত। পরের সপ্তাহ থেকে আরও বেশ কিছু পরিষেবায় খরচ বৃদ্ধি পাবে। ১৮ জুলাই থেকে বেশ কিছু নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বাড়তে চলেছে।

Updated By: Jul 13, 2022, 02:34 PM IST
দুধের দাম বাড়তে পারে অনেকটাই, নির্মলা সীতারমণের ঘোষণার জের?
ফাইল ছবি

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: ক্রমাগত দাম বেড়েছে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের। গ্যাস থেকে শুরু করে তেল, ডিম, সবজি... দামের জ্বালায় নাজেহাল সাধারণ মানুষ। গৃহস্থলীর বাজেটেও ক্রমাগত প্রভাব ফেলছে। আয় এবং ক্রমবর্ধমান ব্যয়ের মধ্যে ফারাক আরও বাড়ছে। এই প্রেক্ষাপটে অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের জিএসটি বৃদ্ধির বড় সিদ্ধান্তের পরে আরও কয়েকটি জিনিসের দাম বৃদ্ধি পেতে চলেছে। 

এর ফলে প্রয়োজনীয় খাবারের দাম আরও বাড়তে পারে বলে মত। পরের সপ্তাহ থেকে আরও বেশ কিছু পরিষেবায় খরচ বৃদ্ধি পাবে। ১৮ জুলাই থেকে বেশ কিছু নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বাড়তে চলেছে। এখন থেকে প্রতিদিনের খাবারের জন্য বেশি দাম দিতে হবে।  নির্মলা সীতারামনের সভাপতিত্বে ৪৭ তম জিএসটি বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল ।

সূত্রের খবর, পনির, লস্যি, বাটার মিল্ক, প্যাকেটজাত দই, আটা, অন্যান্য শস্য, মধু, পাপড়, মাংস এবং মাছ  মুড়ি এবং গুড়ের মতো প্রি-প্যাকেজড লেবেল সহ কৃষিপণ্যের দাম জুলাই থেকে বাড়বে। বর্তমানে, ব্র্যান্ডেড এবং প্যাকেটজাত খাবারের উপর ৫ শতাংশ জিএসটি আরোপ করা হয়। প্যাকেট ছাড়া এবং লেবেলবিহীন পণ্যগুলি করমুক্ত রাখা হয়েছে। 

এক নজরে দেখে নেওয়া যাক ১৮ জুলাই কোন কোন আইটেমের দাম বাড়বে? 

টেট্রা প্যাক দই, লস্যি এবং বাটার মিল্কের দাম বাড়বে কারণ ১৮ জুলাই থেকে ৫% জিএসটি ধার্য করা হবে সেখানে। যা আগে প্রযোজ্য ছিল না। চেকবুক ইস্যু করার জন্য ব্যাঙ্ক আগে যে পরিষেবা কর নিত সেখানে এখন ১৮% জিএসটি ধার্য হবে। হাসপাতালে ৫ হাজার টাকার বেশি (নন-আইসিইউ) রুম ভাড়া দেওয়া হলে সেখানে ৫ শতাংশ জিএসটি ধার্য করা হচ্ছে।  এছাড়াও হোটেল, এলইডি লাইট, কাগজ কাটার কাচি, পেনসিলে জিএসটি ১২ শতাংশ থেকে ১৮ শতাংশ করা হয়েছে।

আরও পড়ুন, Sri Lanka crisis: পলাতক প্রেসিডেন্ট, জরুরি অবস্থা জারি হল শ্রীলঙ্কায়

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.