দুর্নীতির পরম্পরা দেশের রাজনীতির অঙ্গ হয়ে দাঁড়িয়েছে, নাম না করে সোনিয়াকে নিশানা নমোর!

প্রধানমন্ত্রী এদিন বলেন, কোনও পরিবারের একজন যখন দেখে, পরিবারের কোনও সদস্য দুর্নীতি করে পার পেয়ে যাচ্ছে অথবা তার নামমাত্র শাস্তি হচ্ছে তার অপরাধ করার প্রবণতা বেড়ে যায়। 

Updated By: Oct 27, 2020, 11:14 PM IST
দুর্নীতির পরম্পরা দেশের রাজনীতির অঙ্গ হয়ে দাঁড়িয়েছে, নাম না করে সোনিয়াকে নিশানা নমোর!

নিজস্ব প্রতিবেদন: বিহার বিধানসভা নির্বাচনে ভোটগ্রহণের একদিন আগে কংগ্রেস ও পরিবারতন্ত্রের বিরুদ্ধে সুর চড়ালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আরও পড়ুন-গুজরাট দাঙ্গার জেরায় ৯ ঘণ্টায় ১০০টি প্রশ্ন, একটাও এড়াননি মোদী, খাননি চা-ও! 

বুববার সিবিআই আয়োজিত তিন দিনের এক কন্ফারেন্সে প্রধানমন্ত্রী বলেন, কোনও একটি দুর্নীতির ক্ষেত্রে ব্যবস্থা না নিলে সেটাই ভবিষ্যতের একাধিক দুর্নীতির ভিত গড়ে দেয়। কয়েক দশক ধরে চলা পারিবারিক দুর্নীতির পরম্পরা এদেশের সামনে এক বড় চ্যালেঞ্জ। গত কয়েক দশকে আমরা দেখেছি দুর্নীতি পরায়ণদের কোনও শাস্তি হয়নি। ফলে সেই পরম্পরা পরবর্তি প্রজন্মতেও চলছে। এই দেশটাকে ভেতরে ভতরে ফোঁফরা করে দিয়েছে।

উল্লেখ্য, গতকালই কংগ্রেস সভানেত্রী মন্তব্য করেন, 'দেশের গণতন্ত্র এখন হুমকির মুখে দাঁড়িয়ে। গণতন্ত্রের স্তম্ভগুলিতে আঘাত হানা হচ্ছে। ' সোনিয়ার ওই মন্তব্যের পরই নাম না করে পরিবারতন্ত্রের বিরুদ্ধে সরব হলেন মোদী।

আরও পড়ুন-অতিসংকটজনক সৌমিত্র চট্টোপাধ্যায়, কাজ করছে না কিডনি

প্রধানমন্ত্রী এদিন বলেন, কোনও পরিবারের একজন যখন দেখে, পরিবারের কোনও সদস্য দুর্নীতি করে পার পেয়ে যাচ্ছে অথবা তার নামমাত্র শাস্তি হচ্ছে তার অপরাধ করার প্রবণতা বেড়ে যায়। আর সেই কারণেই দেশের রাজনৈতির সংস্কৃতির একটা অঙ্গ হয়ে দাঁড়িয়েছে দুর্নীতি। এই দুর্নীতি আমাদের দেশের রাজনৈতিক সিস্টেমকে শূন্য করে দিয়েছে। প্রধানমন্ত্রী আরও বলেন, মানুষ দেখছে, সংবাদমাধ্যম দেখছে দুর্নীতি হচ্ছে। কিন্তু তারাও বিষয়টিকে স্বাভাবিক ভাবে নিতে শুরু করে দিয়েছে। এই দেশের উন্নতিতে এটাই এখন বড় বাধা।