Earthquake In Delhi: প্রবল ভূমিকম্প দিল্লি-সহ উত্তর ভারতে, কেঁপে উঠল কলকাতাও

রিখটার স্কেলে তীব্রতা ছিল ৬.৪! উৎসস্থল নেপাল। কম্পন টের পাওয়া গেল কলকাতায়ও।  

Updated By: Nov 4, 2023, 12:13 AM IST
Earthquake In Delhi: প্রবল ভূমিকম্প দিল্লি-সহ উত্তর ভারতে, কেঁপে উঠল কলকাতাও

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ফের ভূমিকম্প! কেঁপে উঠল দিল্লি, চণ্ডীগড়-সহ আশেপাশের একাধিক শহর। রিখটার স্কেলে তীব্রতা ছিল ৬.৪! উৎসস্থল নেপাল। কম্পন টের পাওয়া গেল কলকাতায়ও।

আরও পড়ুন:  Bhupesh Baghel: বেটিং অ্যাপের ৫০৮ কোটি টাকা নিয়েছেন মুখ্যমন্ত্রী! বিস্ফোরক অভিযোগ ইডি-র...

ব্যবধান আট মাসের। চলতি বছরের মার্চেও ভূমিকম্প হয়েছিল দিল্লি। মৃদু নয়, রীতিমতো জোরালো। কেঁপে উঠেছিল নয়ডা, গুরগাঁ, হরিয়ানা, জম্মুও। সঙ্গে পাকিস্তান, তুর্কমেনিস্তান, কাজাগিস্থান, আফগানিস্থান, এমনকী, চিনও। কম্পনের স্থায়িত্ব ছিল ৪০ থেকে ৪৫ সেকেন্ড। উৎসস্থল? আফগানিস্তান।

আবহাওয়া দফতর সূত্রে খবর, ঘড়িতে তখন সাড়ে এগারো। আজ, শুক্রবার রাতে কেঁপে ওঠে দিল্লি। কম্পনে তীব্রতা এতটাই ছিল যে, দিল্লি লাগোয়া গাজিয়াবাদ, নয়ডা, চণ্ডীগড়ে আতঙ্কে রাস্তায় নেমে পড়েন স্থানীয় বাসিন্দারা। বাদ যায়নি কলকাতা-সহ দেশের অন্য়ন্য প্রান্তও।

 

এর আগে, নতুন বছরের প্রথমদিনই ভূমিকম্প হয়েছিল দিল্লিতে। সেবার ভূমিকম্পের উৎসস্থল ছিল হরিয়ানা ঝাজ্জারে, ভূ-পৃষ্ট থেকে ৫ কিমি গভীরে। সেদিন বর্ষবরণে উৎসবে মেতে ছিলেন সকলেই। ফলে কম্পন টের পাননি অনেকেই। এরপর ৫ জানুয়ারি ফের কেঁপে ওঠে রাজধানী। সেই ভূমিকম্পের উৎসস্থল আফগানিস্থানের হিন্দুকুশ অঞ্চল।

আরও পড়ুন:  Elvish Yadav:'গুরগাঁও-নয়ডায় সাপের বিষ বিক্রি করে এলভিস, ৭ বছরের জেল হওয়া উচিত'

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.