Telangana: যৌনকর্মী, রূপান্তরকামীদের নাম ভোটার তালিকায় তুলতে আগ্রহী নির্বাচন কমিশন

ভোটের দামামা বাজছে দেশের বিভিন্ন রাজ্যে। তবে যৌনকর্মী ও রূপান্তরকামীদের ভোটার হিসাবে পেতে চায় তেলেঙ্গানা। তাই তাদের তালিকাভুক্ত করতে এবং তাদের ভোট দেওয়ার অধিকার প্রয়োগ করতে উৎসাহিত করতে চাইছে নির্বাচন কমিশন। 

Updated By: Nov 23, 2022, 10:21 AM IST
Telangana: যৌনকর্মী, রূপান্তরকামীদের নাম ভোটার তালিকায় তুলতে আগ্রহী নির্বাচন কমিশন
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: যৌনকর্মী এবং ট্রান্সজেন্ডারদের ভোটার হিসাবে তালিকাভুক্ত করতে এবং তাদের ভোট দেওয়ার অধিকার প্রয়োগ করতে উৎসাহিত করতে চাইছে নির্বাচন কমিশন। মঙ্গলবার এমনটাই জানিয়েছেন মুখ্য নির্বাচনী আধিকারিক বিকাশ রাজ। তেলেঙ্গানায় যৌনকর্মীদের অধিকারের জন্য কাজ করা ৫২টি এনজিওর তরফে একটি ভিডিও কনফারেন্স আয়োজন করা হয়। সেখানেই একটি ভিডিও কনফারেন্সে ভাষণ দেন তিনি। বিকাশ রাজ বলেন, যৌনকর্মীদের ভোটার তালিকায় নথিভুক্ত করার জন্য বেসরকারি সংস্থার (এনজিও) কাছে আবেদন করা হয়েছে।

আরও পড়ুন, Assam-Meghalaya Border Firing: পুলিসের গুলিতে নিহত ৬, অগ্নিগর্ভ মেঘালয়ের ৭ জেলায় বন্ধ ইন্টারনেট

সমাজে এইচআইভি প্রতিরোধে কাজ করা এনজিওগুলির সঙ্গে মহিলা যৌনকর্মী এবং ট্রান্সজেন্ডারদের একাধিক গ্রুপগুলিকে নিয়ে এই কনফারেন্সটি অনুষ্ঠিত হয়েছিল। এও জানান হয়, যে যৌনকর্মীদের যদি থাকার জন্য স্থায়ী জায়গা না থাকে, এমনকি প্রমাণপত্রও না থাকে, সেক্ষেত্রেও তারা ছাড় পেতে পারে। একজন বুথ লেভেল অফিসার প্রয়োজনে সেই ঠিকানায় গিয়ে এবং ইলেক্টোরাল রেজিস্ট্রেশন অফিসার বা অ্যাসিস্ট্যান্ট ইলেক্টোরাল রেজিস্ট্রেশন অফিসারের কাছে একটি ভেরিফিকেশন রিপোর্ট জমা দেবেন এবং নিশ্চিত করবেন যে দাবীদার উল্লিখিত জায়গায় থাকেন। তবে সেই সকল দাবীদারদের ফর্ম ৬ পূরণ করতে হবে।

উল্লেখ্য, বেশ কিছু বছর আগে পথ দেখিয়েছিল তেলেঙ্গানাই। যোগ্যতার নিরিখে রূপান্তরকামী মানুষরা যে বাকিদের থেকে পিছিয়ে নন তার প্রমাণ হয়েছিল। বিধানসভায় বামপ্রার্থী হয়েছিলেন রূপান্তরকামী মহিলা চন্দ্রামুখী। প্রায় ১৫ বছর আগে তিনি সেক্স চেঞ্জ করিয়ে মহিলা হয়েছিলেন তিনি।

আরও পড়ুন, Haryana: পঞ্চায়েতে বিরোধীদের খুশি রাখতে দু-কোটি টাকা, দামি এসইউভি

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.