Assam: পিষে দিল দুরন্ত গতির রাজধানী! সারারাত ছটফট করে ভোরে মরল শাবক-সহ মা হাতি

বন দফতর জানিয়েছে, হাতির চলাচল বিষয়ে স্থানীয় রেল কর্তৃপক্ষকে সতর্ক করার জন্য মেসেজ করে তাদের আগেই জানানো হয়েছিল। তার পরেও এই ঘটনা!

Updated By: Oct 11, 2022, 04:06 PM IST
Assam: পিষে দিল দুরন্ত গতির রাজধানী! সারারাত ছটফট করে ভোরে মরল শাবক-সহ মা হাতি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ঝড়ের গতিতে ট্রেন এসে মেরে দিয়ে গেল শাবক-সহ মা হাতিকে। ঘটনাটি ঘটেছে অসমে। অসমের জোরহাট জেলার তিতাবর অঞ্চলের কাছে রাজধানী এক্সপ্রেসের ধাক্কায় মারা পড়ল শাবক-সহ ওই মা-হাতি। মা হাতির বয়স ২২ বছর। শাবকটির বয়স মাত্র ১০ মাস। ঘটনাটি রবিবার ঘটেছে। রবিবার রাতে ধাক্কা খেয়েই সঙ্গে সঙ্গে মরেনি হাতিটি। সোমবার সকালে সে মারা যায়। বন দফতর জানিয়েছে, হাতির চলাচল বিষয়ে স্থানীয় রেল কর্তৃপক্ষকে সতর্ক করার জন্য হোয়াটসঅ্যাপ মেসেজ করে তাদের আগেই জানানো হয়েছিল। নর্থ-ইস্ট ফ্রন্টিয়ার রেলওয়ে দাবি করেছে, ওই অঞ্চল দিয়ে যখন যাচ্ছিল রাজধানী এক্সপ্রেসটি তখন সেটির গতি ছিল ৫০ কিলোমিটার প্রতি ঘণ্টা। শুধু তাই নয়, ট্রেনটির চালক ব্রেকও কষেছিলেন কিন্তু তা সত্ত্বেও শাবক-সহ মা হাতির সঙ্গে সংঘর্ষ এড়ানো যায়নি। ঘটনাটি ঘটেছিল রাত ১১টা নাগাদ। ঘটনাস্থলে আলো খুব কমই ছিল। 

আরও পড়ুন: Supreme Court: বাঘের বদলে গোরু! জাতীয় পশু নিয়ে বিতর্কে কী বলল দেশের শীর্ষ আদালত?      

অসমে এলিফ্যান্ট করিডর সংলগ্ন রেলপথে ট্রেনের গতি আগে ছিল ৫০ কিলোমিটার প্রতি ঘণ্টা, পরে সেটি পরিবর্তিত করে হয় ৩০ কিলোমিটার প্রতি ঘণ্টা। যদিও এই গতিবেগটা বাড়ানোর জন্য ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনালের কাছে আবেদনও জানিয়েছে নর্থইস্ট ফ্রন্টিয়ার রেলওয়ে। 

কিন্তু গতির হিসাবকে যদি বাইরে রাখা যায়, অন্য একটি প্রসঙ্গ উঠে পড়েই। সেটি হল বন্যপ্রাণ সংরক্ষণ সংক্রান্ত সচেতনতা। ভারতে বন্যপ্রাণ সংরক্ষণ নিয়ে এখন নানা কিছু ভাবনা-চিন্তা হয়। কিন্তু তা সত্ত্বেও উত্তরবঙ্গে বা অসমে বারবার রেলপথে দুরন্ত গতির ট্রেনের চাকায় কাটা পড়ে হাতি, লেপার্ড, বাইসন ইত্যাদি প্রাণীকুল। যা নিয়ে বহুদিন থেকেই পরিবেশবিদেরা সরব। অথচ, কাজের কাজ কিছুই হয় না।     

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.