দক্ষিণের পার্বত্য অঞ্চলে ক্যামেরাবন্দি অদ্ভুত দেখতে প্রাণী! ভিডিয়ো ঘিরে চাঞ্চল্য

বন বিভাগের আধিকারিক সুধা রমন টুইটারে ভিডিয়ো দেখার পর এই প্রাণীটিকে চিনতে পারেন।

Edited By: সুমন মজুমদার | Updated By: Aug 12, 2020, 02:47 PM IST
দক্ষিণের পার্বত্য অঞ্চলে ক্যামেরাবন্দি অদ্ভুত দেখতে প্রাণী! ভিডিয়ো ঘিরে চাঞ্চল্য

নিজস্ব প্রতিবেদন- পাহাড়ে জঙ্গলঘেরা একটি জায়গায় বসে ছিল প্রাণীটি। নিশ্চিন্তে, নির্বিঘ্নে ছিল সেটি। ক্যামেরাম্যান তাঁকে বিরক্তও করেননি। কারণ তিনি প্রথমে ভেবেছিলেন সেটি একটি কালো চিতা। তবে জুম করার পর তাঁর ভুল ভাঙে। সেটি ব্ল্যাক প্যান্থার (Black Panther) নয়। আর প্রাণীটির সঙ্গে ব্ল্যাক প্যান্থারের মিল শুধু গায়ের রঙে। কালো কুচকুচে রঙের সেই প্রাণীটিকে দেখতে অদ্ভুত রকমের। সেই প্রাণীর ছবি ও ভিডিয়ো ঘিরে চাঞ্চল্য ছড়িয়েছে। টুইটারে সেই প্রাণীটির ভিডিয়ো দেখার পর অনেকেই সেটিকে চিনতে পারেননি। অনেকে আন্দাজে অনেক প্রাণীর নামও বলেছেন। কেউ কেউ সেটিকে অন্য প্রজাতির চিতাবাঘ বলেও ভুল করেছেন।

জানা গিয়েছে, সেই প্রাণীটির নাম নীলগিরি মার্র্টেন (Nilgiri Marten)। দক্ষিণ ভারতেই একমাত্র এই প্রাণীটিকে দেখতে পাওয়া যায় বলে জানিয়েছেন অনেকে। এই প্রাণীটি মাংশাসী। নীলগিরি মার্র্টেন একমাত্র ভারতেই দেখা যায় বলেও অনেকে দাবি করেছেন। নীলগিরি ও পশ্চিমঘাট পর্বতমালার বিস্তীর্ণ অঞ্চলে দেখা যায় এই প্রজাতির প্রাণীটিকে। তবে পাহাড়ি অঞ্চলে ব্যাপক হারে শিকারিদের কবলে পড়ে এই প্রাণী। ফলে এটি এখন বিপন্ন প্রজাতির তালিকায় পড়ে। আগের থেকে এখন অনেক কম দেখা যায় এই প্রাণী। পার্বত্য অঞ্চলে ছোট ছোট পাখি ও প্রাণী শিকার করে খায় নীলগিরি মার্র্টেন। এমনই জানিয়েছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন-  ১৪ বছর আগে মানিব্যাগ হারিয়েছিল লোকাল ট্রেনে, খুঁজে দিল রেলের পুলিস

বন বিভাগের আধিকারিক সুধা রমন টুইটারে ভিডিয়ো দেখার পর এই প্রাণীটিকে চিনতে পারেন। তিনিই জানান, দক্ষিণের পার্বত্য অঞ্চলে এই প্রাণী দেখা যায়। ভারতের আর কোথাও দেখা মেলে না নীলগিরি মার্র্টেনের। অনেকে আবার জানিয়েছেন, নীলগিরি মার্র্টেন আসলে পান্ডার মতোই লাজুক প্রাণী। মানুষ দেখলে আক্রমণ তো দূর, ভয়ে পালিয়ে যায় নীলগিরি মার্র্টেন। 

.