এখনও সঙ্কটজনক প্রণব মুখোপাধ্যায়, লড়াই চালাচ্ছেন ভেন্টিলেশনে

সামান্য স্বস্তির খবর এটাই যে, তাঁর রক্তচাপ নিয়ন্ত্রণে রয়েছে। 

Updated By: Aug 12, 2020, 02:26 PM IST
এখনও সঙ্কটজনক প্রণব মুখোপাধ্যায়, লড়াই চালাচ্ছেন ভেন্টিলেশনে
ফাইল ফোটো

নিজস্ব প্রতিবেদন : কোনও উন্নতি হয়নি। এখনও সঙ্কটজনক প্রণব মুখোপাধ্যায়। এখনও ভেন্টিলেশনে রয়েছেন তিনি। ভেন্টিলেশনে থেকেই সুস্থ হয়ে ওঠার লড়াই চালিয়ে যাচ্ছেন প্রাক্তন রাষ্ট্রপতি। সামান্য স্বস্তির খবর এটাই যে, তাঁর রক্তচাপ নিয়ন্ত্রণে রয়েছে। দিল্লির আর্মি রিসার্চ অ্যান্ড রেফারেল হাসপাতাল সূত্রে এমনটাই জানা গিয়েছে। এদিকে প্রাক্তন রাষ্ট্রপতির আরোগ্য কামনায় তাঁর পৈতৃক ভিটে বীরভূমের কীর্ণাহারে যজ্ঞ হয়েছে। চলছে পুজো অর্চনা। শুধু কীর্ণাহার-ই নয়, নানা জায়গাতেই প্রণব মুখোপাধ্যায়ের দ্রুত আরোগ্য কামনায় প্রার্থনা করছে মানুষ।

প্রসঙ্গত, সোমবার দুপুর নাগাদ প্রণব মুখোপাধ্যায়কে জরুরি ভিত্তিতে ভর্তি করা হয় দিল্লির আর্মি রিসার্চ অ্যান্ড রেফারাল হাসপাতালে। সেখানেই তাঁর কোভিড টেস্ট হয়। সেই টেস্টের ফল পজিটিভ আসে। সোমবার নিজেই টুইট করে করোনা আক্রান্ত হওয়ার কথা জানান তিনি। টুইটে প্রণব মুখোপাধ্যায় লেখেন, অন্য একটি দরকারে হাসপাতালে গিয়েছিলেন। তখনই তাঁর করোনা পরীক্ষা হয়। তাতে দেখা যায় তিনি কোভিড পজিটিভ। নিজে করোনা আক্রান্ত হওয়ার সঙ্গে সঙ্গে গত এক সপ্তাহে যে বা যাঁরা তাঁর সংস্পর্শে এসেছেন, সবাইকে সাবধানতা নেওয়ার জন্য অনুরোধ করেন প্রাক্তন রাষ্ট্রপতি। সবাই যাতে সেল্ফ আইসোলেশনে চলে যায় ও নিজেদের কোভিড পরীক্ষা করিয়ে নেয়, সেজন্য অনুরোধ করেন তিনি।

এরপর সোমবার রাতেই তাঁর মস্তিষ্কে অস্ত্রোপচার হয়। হাসপাতালে তাঁকে পরীক্ষা করে দেখা যায় যে তাঁর মস্তিস্কের একটি জায়গায় রক্ত জমাট বেঁধে রয়েছে। তড়িঘড়ি অস্ত্রোপচার করে সেই রক্ত বের করা হয়। এরপরই মঙ্গলবার সকালে দিল্লি আর্মি রিসার্চ অ্যান্ড রেফারাল হাসপাতাল থেকে এক মেডিক্যাল বুলেটিনে জানানো হয়, প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থা সঙ্কটজনক। তাঁকে ভেন্টিলেশনে রাখা হয়েছে। সেই থেকে এখনও তাঁর শারীরিক পরিস্থিতির কোনও হেরফের হয়নি।

আরও পড়ুন, ১৪ বছর আগে মানিব্যাগ হারিয়েছিল লোকাল ট্রেনে, খুঁজে দিল রেলের পুলিস

.