সংসদে ‘শেম শেম’ স্লোগানের মাঝে রাজ্যসভার সাংসদ হিসাবে শপথ নিলেন প্রাক্তন প্রধান বিচারপতি গগৈ

সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি গগৈয়ের রাজ্যসভার সাংসদ হওয়ার প্রস্তাব গ্রহণ নিয়ে বিভিন্ন মহলে বিতর্ক তৈরি হয়। অবসরপ্রাপ্ত সিজেআই রঞ্জন গগৈ বলেছিলেন, শপথগ্রহণের পরই জানাবেন কেন এই সিদ্ধান্ত নিয়েছেন

Updated By: Mar 19, 2020, 08:32 PM IST
সংসদে ‘শেম শেম’ স্লোগানের মাঝে রাজ্যসভার সাংসদ হিসাবে শপথ নিলেন প্রাক্তন প্রধান বিচারপতি গগৈ
ছবি-টুইটার

নিজস্ব প্রতিবেদন: রাজ্যসভায় তুমুল বিতর্কের মধ্যে সাংসদ হিসাবে শপথ নিলেন অবসরপ্রাপ্ত প্রধান বিচারপিত রঞ্জন গগৈ। তাঁকে মনোনীত করেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এ দিন রঞ্জন গগৈয়ের শপথের সময় ‘সেম সেম’ স্লোগানে বিক্ষোভ দেখান বিরোধী সাংসদরা। রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নায়ডু জানান, আপনাদের ভিন্ন মত থাকতেই পারে। তা সংসদের বাইরে প্রকাশ করুন। তাঁর মনোনয়ন করছেন খোদ রাষ্ট্রপতি। এই সিদ্ধান্তকে সম্মান জানানো সংসদের কর্তব্য।

সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি গগৈয়ের রাজ্যসভার সাংসদ হওয়ার প্রস্তাব গ্রহণ নিয়ে বিভিন্ন মহলে বিতর্ক তৈরি হয়। অবসরপ্রাপ্ত সিজেআই রঞ্জন গগৈ বলেছিলেন, শপথগ্রহণের পরই জানাবেন কেন এই সিদ্ধান্ত নিয়েছেন। গগৈয়ের কথায়, দেশের বিচার ব্যবস্থার দৃষ্টিভঙ্গি সংসদে তুলে ধরার সুযোগ মিলবে আমার উপস্থিতিতে। পারস্পারিক সহাবস্থানে কাজ করবে আইন এবং বিচার স্তম্ভ।

আরও পড়ুন- করোনা সন্দেহে হাসপাতালে ভর্তি করা হয়েছিল, আত্মহত্য়া করলেন যুবক

রাজ্যসভায় গগৈয়ের মনোনয়নকে নিয়ে অসন্তোষ প্রকাশ করে কংগ্রেস। দলের নেতা তথা আইনজীবী অভিষেক সিঙ্ভি জানান, সংবিধানে বিচার ব্যবস্থা এবং আইন ব্যবস্থা স্বতন্ত্র ক্ষমতা রয়েছে। বিচার ব্যবস্থার উপর বিশ্বাস এবং আস্থা জড়িয়ে। কিন্তু দুই স্তম্ভ একই বাতাসে শ্বাস নিচ্ছে। গগৈয়ের এই সিদ্ধান্তের সমালোচনা করেন সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি কুরিয়ান জোসেফও। ২০১৮ সালে জানুয়ারিতে তত্কালীন প্রধান বিচারপতি দীপক মিশ্রের বিরুদ্ধে নজিরবিহীনভাবে ‘বিদ্রোহ’ ঘোষণা করেছিলেন বিচারপতি রঞ্জন গগৈ, বিচারপতি কুরিয়ান জোসেফরা।