Exercise Surya Kiran: সেপ্টেম্বরে হবে ইন্দো-নেপাল যৌথ মহড়া, নজর দ্বিপাক্ষিক সম্পর্কে

যৌথ সামরিক প্রশিক্ষণ দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে বড়ো ভূমিকা পালন করব।

Updated By: Sep 17, 2021, 08:40 PM IST
Exercise Surya Kiran: সেপ্টেম্বরে হবে ইন্দো-নেপাল যৌথ মহড়া, নজর দ্বিপাক্ষিক সম্পর্কে

নিজস্ব প্রতিবেদন: ১৫তম ইন্দো-নেপাল জয়েন্ট মিলিটারি ট্রেনিং শুরু হচ্ছে সেপ্টেম্বরের ২০ তারিখ থেকে। এই যৌথ ট্রেনিঙের নাম 'Exercise Surya Kiran'। ট্রেনিং হতে চলেছে উত্তরাখণ্ডের পিথোরাগরে। 

এই অনুশীলনের সময়ে ভারতীয় সৈন্যবাহিনীর একটি Infantry Battalion এবং এর সমগোত্রীয় নেপালের সৈন্যবাহিনীর একটি Battalion নিজেদের মধ্যে বিভিন্ন জঙ্গি বিরোধী অভিযানের অভিজ্ঞতা ভাগ করে নেবে। এই অনুশীলনের মাধ্যমে দুই দেশের সিন্যবাহিনী সন্ত্রাস দমনের ক্ষেত্রে একে অপরের কৌশল, সমরাস্ত্র, পদ্ধতি এবং অন্যান্য বিষয়ে আলোচনা করবে। 

আরও পড়ুন: Supreme Court: নতুন রেকর্ড, একসাথে ৮ বিচারপতি উন্নীত প্রধান বিচারপতি পদে 

এছাড়াও, মানবিক সহায়তা, দুর্যোগের সময়ে ত্রাণকার্য, বেশি উচ্চতায় যুদ্ধ, জঙ্গলে যুদ্ধ ইত্যাদি বিভিন্ন বিষয়ে বিশেষজ্ঞদের সাহায্যে একাডেমিক আলোচনা হবে। 'Exercise Surya Kiran' শেষ হবে একটি ৪৮ ঘন্টার কঠোর অনুশীলনের মাধ্যমে যেখানে সন্ত্রাসদমন ক্ষেত্রে দুই বাহিনীর কুশলতা পর্যালোচনা করা হবে। 

এটা মনে করা হচ্ছে, এই যৌথ সামরিক প্রশিক্ষণ দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে বড়ো ভূমিকা পালন করব। দুই দেশের মধ্যে ঐতিহাসিক বন্ধুত্বকে আরও দৃঢ় করার দিকে একটি বড় পদক্ষেপ। এর আগে ২০১৯ সালে শেষবার 'Exercise Surya Kiran' পরিচালিত হয় নেপালে।   

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.