Supreme Court: নতুন রেকর্ড, একসাথে ৮ বিচারপতি উন্নীত প্রধান বিচারপতি পদে

 সাম্প্রতিককালে বিচারব্যবস্থায় শূন্যপদ পূরণের ক্ষেত্রে বহু অভাবনীয় ঘটনার সাক্ষী দেশ। ৪ঠা সেপ্টেম্বর ১২টি হাইকোর্টের বিচারপতি হিসেবে একসাথে ৬৮ জনের নাম প্রস্তাব করে এই কলেজিয়াম।

Updated By: Sep 17, 2021, 07:18 PM IST
Supreme Court: নতুন রেকর্ড, একসাথে ৮ বিচারপতি উন্নীত প্রধান বিচারপতি পদে

নিজস্ব প্রতিবেদন: ভারতের বিচার বিভাগে শূন্যপদ পূরণের নতুন রেকর্ড। ভারতের প্রধান বিচারপতি NV Ramana-র নেতৃত্বে তিন সদস্যের সুপ্রিম কোর্ট কলেজিয়াম বিভিন্ন হাইকোর্টের প্রধান বিচারপতি হিসেবে আটজন বিচারপতির পদোন্নতির সুপারিশ করেছে।

কেন্দ্রিয় সরকারের কাছে এই তালিকা শ্রীঘ্রই পাঠাবে কলেজিয়াম। ৪ঠা সেপ্টেম্বর সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি একটি অনুষ্ঠানে জানান তার চেষ্টা থাকবে বিচার ব্যবস্থার উচ্চতর ক্ষেত্রে এই শূন্যপদ পূরণ তার অন্যতম প্রচেষ্টাগুলির মধ্যে একটি। তিনি আরও জানান সকলের ঐক্যবদ্ধ প্রচেষ্টায় সুপ্রিম কোর্টের ক্ষেত্রে এই শূন্যপদ মাত্র একটিতে এসে দাঁড়িয়েছে। সেই সময়ে তিনি জানিয়েছিলেন ১ মাসের মধ্যে হাইকোর্টের এই শূন্যপদের ৯০% পূরণ করা হবে। 

আরও পড়ুন: PM Modi-কে জন্মদিনের উপহার, দেশজুড়ে প্রতি মিনিটে ৪২ হাজার টিকা স্বাস্থ্যমন্ত্রকের

সুপ্রিম কোর্টের এই ৩ সদস্যের কলেজিয়ামে রয়েছেন প্রধান বিচারপতি NV Ramana, বিচারপতি UU Lalit এবং বিচারপতি  AM Khanwilkar। ৮ জন বিচারপতির পদোন্নতির সাথেই ২৮ জন প্রধান বিচারপতিকে বদলি করার কথা ভাবা হয়েছে। সাম্প্রতিককালে বিচারব্যবস্থায় শূন্যপদ পূরণের ক্ষেত্রে বহু অভাবনীয় ঘটনার সাক্ষী দেশ। ৪ঠা সেপ্টেম্বর ১২টি হাইকোর্টের বিচারপতি হিসেবে একসাথে ৬৮ জনের নাম প্রস্তাব করে এই কলেজিয়াম। ১৭ই আগস্ট ৫ সদস্যের এক কলেজিয়াম সুপ্রিম কোর্টের বিচারপতি হওয়ার জন্য ৯টি নাম প্রস্তাব করে।  

যে ৮ বিচারপতিকে প্রধান বিচারপতি পদে উন্নীত করার কথা বলা হয়েছে তারা হলেন বিচারপতি রাজেশ বিন্দাল, বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব, বিচারপতি প্রশান্ত কুমার মিশ্র, বিচারপতি রিতু রাজ অবস্থি, বিচারপতি সতীশ চন্দ্র শর্মা, বিচারপতি রণজিৎ ভি মোরে, বিচারপতি অরবিন্দ কুমার, বিচারপতি আর ভি মালিমাথ। 

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)