Farm laws repealed: আজ দেশজুড়ে কিষাণ বিজয় দিবস পালন কংগ্রেসের, 'ডান্ডি মার্চ' করে মিছিল

মোদী সরকারের সিদ্ধান্তকেই উদযাপন করবে কংগ্রেস, এমনটাই জানান হয়েছে। 

Updated By: Nov 20, 2021, 11:39 AM IST
Farm laws repealed: আজ দেশজুড়ে কিষাণ বিজয় দিবস পালন কংগ্রেসের, 'ডান্ডি মার্চ' করে মিছিল
ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন: শুক্রবারই তিনটি কেন্দ্রীয় আইন বাতিল করেছে কেন্দ্র। মোদী সরকারের সেই সিদ্ধান্তকেই উদযাপন করবে কংগ্রেস, এমনটাই জানান হয়েছে। তিন কৃষি আইন বাতিলের সিদ্ধান্তকে কৃষকদের জয় হিসেবে উদযাপন করতে শনিবার তা দেশব্যাপী পালনের সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস। 'কিষাণ বিজয় দিবস' পালন করার পাশাপাশি সারা দেশে 'বিজয় সমাবেশ' করার সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস। 

যদিও রাজনৈতিক মহলের মত কৃষকদের হয়ে  প্রতিবাদের ইস্যুতে রাজনৈতিক কৌশল পরিবর্তনের প্রচেষ্টা করছে কংগ্রেস, এমনটাই বলা হচ্ছে। এই বিষয়ে একটি একটি আনুষ্ঠানিক বিবৃতি প্রকাশ করা হয়েছে। কংগ্রেসের তরফে বলা হয়েছে, বিজেপি-নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তকে স্বাগত জানান হচ্ছেন। তবে এই আইন প্রত্যাহার "কৃষকদের বিজয়" হিসাবে অভিহিত করা হচ্ছে৷ এই বিজয় দেশের সমস্ত অন্নদাতাদের জন্য উৎসর্গ করা হবে।" 

আরও পড়ুন, কৃষি আইন প্রত্যাহারে কৃতিত্ব কার? কাড়াকাড়ি বিরোধী নেতা-নেত্রীদের!

বিবৃতিতে এও বলা হয়, অত্যাচারী সরকারের ভুল সিদ্ধান্তের বিরুদ্ধে লড়াই করতে ভারতীয় জাতীয় কংগ্রেস শনিবার কিষাণ বিজয় দিবস পালন করবে দেশজুড়ে। শতাব্দী প্রাচীন দলের তরফে এও জানান হয় যে, পেট্রোল ডিজেলের দাম সেঞ্চুরি পার করার পর দেশব্যাপী আন্দোলন শুরু হয়েছিল। এরপর জ্বালানির দামও কমাতে বাধ্য হয় কেন্দ্রীয় সরকার৷ 

প্রদেশ কংগ্রেস কমিটি, জেলা কমিটি এবং ব্লক কমিটিগুলি কৃষকের সংগ্রামের বিজয় এবং আইন বাতিল করার জন্য সংবাদ সম্মেলন করবে আজ, এমনটাই জানান হয়েছে আজ।রাজ্য ও জেলা সদরে কৃষকদের পক্ষ থেকে কিষাণ বিজয় সমাবেশ/কিষাণ বিজয় সভার আয়োজন করা হবে। পেট্রোল-ডিজেলের দাম বৃদ্ধি, বেকারত্ব, মুদ্রাস্ফীতি ইত্যাদি বিভিন্ন ইস্যুতে কংগ্রেস মোদী সরকারের বিরুদ্ধে চাপ বাড়িয়েছিল। 

ব্রিটিশদের বিরুদ্ধে মহাত্মা গান্ধী যেমন 'ডান্ডি মার্চ'-করেছিল সেরকমভাবেই দলীয় নেতা-কর্মীদের দ্বারা পদযাত্রা ও মিছিল করার নির্দেশ দিয়েছে কংগ্রেস। কৃষি আইন বাতিলের পর কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী বলেন, "প্রায় ১২ মাসের শান্তিপূর্ণ বিক্ষোভের পর, আজ ৬২ কোটি 'অন্নদাতা'-এর সংগ্রাম ও ইচ্ছাশক্তি, দেশের কৃষক ও ক্ষেতমজুরদের শেষ পর্যন্ত জয় এনে দিয়েছে'।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.