পোর্টালে নিজস্ব মত জানাতে পারবেন বিক্ষুব্ধ কৃষকেরা

কৃষি আইন নিয়ে কোনও সিদ্ধান্ত নিতে পারবে না প্যানেল, জানাল সুপ্রিম কোর্ট

Updated By: Jan 20, 2021, 06:56 PM IST
পোর্টালে নিজস্ব মত জানাতে পারবেন বিক্ষুব্ধ কৃষকেরা

নিজস্ব প্রতিবেদন: কৃষি আইন বিষয়ে আলোচনার জন্য প্যানেল গড়ে দিয়েছে সুপ্রিম কোর্ট। এদিকে সেই প্যানেল নিয়েও বেশ কিছুদিন ধরে কানাঘুষো নানা নেতিবাচক কথাবার্তা শোনা যাচ্ছে। তাই বিষয়টি পরিষ্কার করে দিয়ে বুধবার শীর্ষ আদালত জানিয়ে দিল, প্যানেলে যাঁরা রয়েছেন তাঁরা শুধুই তাঁদের মতামত জানাবেন আদালতে। কৃষি আইন নিয়ে কোনও সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা তাঁদের দেওয়া হয়নি।

শুধু তাই নয়, সুপ্রিম কোর্ট এদিন একটি পোর্টাল গড়ে দেওয়ার কথা জানিয়ে বলে, ব্যক্তিগত ভাবে একজন কৃষকেরও যদি কৃষি আইন ইত্যাদি বিষয়ে কোনও নিজস্ব মত থাকে তবে তা তিনি ওই পোর্টালে জানাতে পারবেন।

প্রসঙ্গত, প্যানেলে এখন যে তিন সদস্য আছেন 'ভারতীয় কিসান ইউনিয়ন লোকশক্তি'র (Bhartiya Kisan Union Lokshakti) তরফে  তাঁদের অপসারণ চেয়ে সুপ্রিম কোর্টে একটি আবেদন (plea) জানানো হয়েছিল। 

এর সূত্রে শীর্ষ আদালত জানিয়েছে, নতুন কৃষি আইনগুলি (Farm laws)খতিয়ে দেখার জন্য গঠিত প্যানেলের (panel) বিশেষজ্ঞরা শুধুই তাঁদের মতামত জানাবেন আদালতে। কৃষি আইন নিয়ে কোনও সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা তাঁদের থাকছে না। সুপ্রিম কোর্টের (Supreme Court) প্রধান বিচারপতি এস এ বোবদে (Chief Justice SA Bobde) এ কথা জানিয়েছেন। প্যানেল পুনর্গঠনের আর্জির প্রেক্ষিতে কেন্দ্রীয় সরকারের বক্তব্যও জানতে চেয়েছে শীর্ষ আদালত।

Also Read: হাওড়া-কালকা মেলের নাম ‘নেতাজি এক্সপ্রেস’ করল ভারতীয় রেল

.