'ছেলেকে বোঝান', এবার PM Modi-র মা'কে চিঠি লিখলেন কৃষকরা

এবার বাধ্য হয়ে প্রধানন্ত্রীর মা Hiraben Modi-কে চিঠি লিখলেন কৃষকরা। 

Updated By: Jan 24, 2021, 02:08 PM IST
'ছেলেকে বোঝান', এবার PM Modi-র মা'কে চিঠি লিখলেন কৃষকরা

নিজস্ব প্রতিবেদন- প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (Narendra Modi) তাঁরা বারবার বোঝানোর চেষ্টা করছেন। কৃষি মন্ত্রীর সঙ্গে তাঁরা বহুবার বৈঠকে বসেছেন। কিন্তু প্রধানমন্ত্রী বা কৃষি মন্ত্রী তাঁদের দাবিদাওয়া মানতে নারাজ। আর তাই এবার বাধ্য হয়ে প্রধানন্ত্রীর মা Hiraben Modi-কে চিঠি লিখলেন কৃষকরা। কৃষকদের বক্তব্য, সরকারের তিনটি কৃষি বিল (Farm Laws) আখেরে কৃষকদের ক্ষতি করবে। সরকার বলছে উল্টো কথা। তিনটি কৃষি আইন কৃষক ও সরকারের মাঝে থাকা ফড়েদের নিশ্চিহ্ন করবে। সরকারের এমনই দাবি। তবে সেসব মানতে নারাজ কৃষকরা। প্রায় দুমাস ধরে পাঞ্জাব, হরিয়ানা সহ বেশ কিছু রাজ্যের কৃষকরা রাজধানীর সীমান্তে আন্দোলনে বসেছেন। তাঁদের সেই আন্দোলন (Farmer's Protest) আরও বৃহত্তর আকার নিচ্ছে দিনের পর দিন।

পাঞ্জাবের ফিরোজপুরের কৃষকরা PM Modi-র মা'কে চিঠিতে লিখেছেন, ''খুবই দুঃখের সঙ্গে এই চিঠি লিখতে হচ্ছে। দেশের অন্নদাতারা আজ রাস্তায় থাকতে বাধ্য হচ্ছে। আপনি নিশ্চয়ই জানেন, প্রবল ঠাণ্ডার মধ্যে আমরা দিনের পর দিন রাস্তায় পড়ে রয়েছি। বাচ্চা, মহিলারাও এখন এই আন্দোলনে সামিল হয়েছে। আমরা সবাই খুব কষ্টের মধ্যে দিন কাটাচ্ছি। বহু কৃষক মারাও গিয়েছে। তিনটি কৃষি আইন (Farm Bills) আমাদের ধংস করে দেবে। এই আইন অবিলম্বে সরকারের প্রত্যাহার করা উচিত। আমরা জানি, মায়ের কথা ছেলে ফেলতে পারবে না। আমি প্রধানমন্ত্রীকে বোঝান। কৃষি আইন দেশের কৃষকদের ক্ষতি করবে। এটা আমরা সরকারকে বুঝিয়ে উঠতে পারছি না। এখন আপনিই আমাদের ভরসা। আপনি আমাদের সাহায্য করুন।''

আরও পড়ুন-  বরফে আটকে পড়া মা ও সদ্যোজাতকে উদ্ধার Indian Army-র, জওয়ানরা জিতলেন হৃদয়

কৃষকদের হয়ে Harpreet Singh এই চিঠি লিখেছেন। কিছুদিন আগে সিমলায় বিনা অনুমতিতে আন্দোলন করার জন্য এই Harpreet Singh-কে গ্রেফতার করেছিল পুলিস। একদিন পর জামিন পান তিনি।