Farmers Protest: আট দফা আশ্বাস নিয়ে কৃষকদের চিঠি (Letter to Farmers) মোদী সরকারের (Modi Government)!

বিরোধীরা জানিয়ে দিয়েছেন, চিঠিতে কৃষকদের সুরাহার কোনও ইঙ্গিত নেই।

Updated By: Dec 18, 2020, 03:46 PM IST
Farmers Protest: আট দফা আশ্বাস নিয়ে কৃষকদের চিঠি (Letter to Farmers) মোদী সরকারের (Modi Government)!

নিজস্ব প্রতিবেদন: কৃষি আইনের সুফল নিয়ে দেশ জুড়ে মতামত গড়ে তুলতে চাইছে কেন্দ্র। কৃষি আইনের ক্ষেত্রে ৮-টি বিষয়ের উপর জোর দিয়ে কেন্দ্র কৃষকদের উদ্দেশ্যে একটি চিঠি লিখেছে। কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর (Narendra Singh Tomar) এই চিঠিটি লিখেছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও (Narendra Modi) এই চিঠিটিকে নিয়ে টুইট করেন। এবং আশা প্রকাশ করেন বিষয়টি এবার সকলে বুঝবেন। 

চিঠিটিতে বলা হয়েছে, সরকার কৃষকদের সঙ্গে খোলাখুলি আলোচনা করতে প্রস্তুত। তবে সেখানে বিরোধীদের কেনও অ্যাজেন্ডাকে স্বীকার করা হবে না। ন্যূনতম সহায়ক মূল্য এবং জমি নিয়ে কৃষকদের মধ্যে যে আশঙ্কা তৈরি হয়েছে তা নিয়েও আশ্বস্ত করা হয়েছে কৃষকদের। 
তোমরের এই চিঠিতে কৃষি আইন নিয়ে বিস্তারিত ব্যাখ্যা করা হয়েছে। সেখানে ব্যক্ত করা হয়েছে, বিভিন্ন বিষয়। 

চিঠির একেবারে শেষে এসে একটা ছক দেওয়া হয়েছে। বলা হচ্ছে, নতুন এই কৃষি আইন লাগু হলে কৃষকদের হাল খারাপ হবে, এবং তা নিয়ে কিছু ধারণাও ঘুরে বেড়াচ্ছে। সেই ধারণাগুলিকে চিহ্নিত হবে, তার বিপরীত ব্যাখ্যা দেওয়া হয়েছে চিঠিতে।   

বলা হচ্ছে, নতুন কৃষি আইন লাগু হলে এমএসপি ব্যবস্থা শেষ হয়ে যাবে। সত্যিটা হল, থাকছে এই ব্যবস্থা। বলা হচ্ছে, নতুন কৃষি আইন লাগু হলে কৃষকদের জমি বিপদগ্রস্ত হবে, সত্যি হল জমি কোনও ভাবেই হস্তান্তরিত হবে না, চুক্তি যা কিছু তা ফসলের ব্যাপারে, জমির ব্যাপারে নয়। বকেয়া থাকলে কৃষকদের জমি  দখল হয়ে যেতে পারে বলেও বলা হচ্ছে। কিন্তু পরিস্থিতি যাই হোক না কেন, কৃষকদের জমি সুরক্ষিতই থাকবে। কন্ট্রাক্ট ফার্মিংয়ে দামের কোনও নিশ্চয়তা পাবেন না কৃষকেরা বলা হচ্ছে তা-ও। তা ঠিক নয়, ফার্মিং এগ্রিমেন্টে কৃষকদের কাছে কৃষিপণ্যের ক্রয়মূল্য ধার্য করা হবে। বলা হচ্ছে, নতুন কৃষি আইনে কৃষকদের ভর্তুকি প্রদান করা হবে না। তা ঠিক নয়, কৃষকদের ভর্তুকি দিতেই হবে। বলা হচ্ছে, একবার চুক্তিতে জড়িয়ে পড়লে কোনও ভাবেই চুক্তি ভেঙে বেরিয়ে আসতে পারবেন না কৃষকেরা। চিঠিতে বলা হয়েছে, তা সত্যি নয়। কৃষকেরা যে কোনও সময়ে বিনা জরিমানায়  চুক্তি শেষ করতে পারবেন।     

তবে বিরোধীরা ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে, চিঠিতে কৃষকদের সুরাহার কোনও ইঙ্গিত নেই। 

গতকালই সুপ্রিম কোর্ট (Supreme Court) বলেছিল, একটি নিরপেক্ষ কমিটি গঠন করে দু'পক্ষের দাবি ও অভিযোগ নিয়ে আলোচনা জরুরি। তার পরেই কেন্দ্রের তরফে এই চিঠি।     

also read: Farmers’ Protest Updates: আন্দোলনের অধিকার আছে কৃষকদের- Supreme Court

.