দিল্লির আন্দোলন থেকে ঘরে ফিরে 'আত্মঘাতী' ভাটিণ্ডার কৃষক!

গত ১৬ ডিসেম্বর দিল্লি সীমান্তে কৃষকদের আন্দোলনে যোগ দিয়ে আত্মঘাতী হন সন্ত রাম সিং নামে এক শিখ পুরোহিত

Updated By: Dec 20, 2020, 09:21 PM IST
দিল্লির আন্দোলন থেকে ঘরে ফিরে 'আত্মঘাতী' ভাটিণ্ডার কৃষক!
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: গত ১৬ ডিসেম্বর দিল্লিতে আন্দোলনকারী কৃষকদের দুর্দশা 'সহ্য করতে না পেরে' আত্মঘাতী হয়েছিলেন হরিয়ানায় এক গুরুদ্বারের পুরোহিত(গ্রন্থি)। এবার দিল্লির কৃষক আন্দোলন থেকে ঘরে ফিরে 'আত্মঘাতী' হলেন পঞ্জাবের এক কৃষক।

আরও পড়ুন-'ঝাড়খণ্ড থেকে লোক, মুর্শিদাবাদ থেকে ১০০-র বেশি গাড়ি', শাহের রোড শোকে কটাক্ষ Anubrata-র

গুরলাভ সিং(২২) নামের ওই তরুণ কৃষক যোগ দিয়েছিলেন দিল্লিতে কেন্দ্রের ৩ কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলনে। ঘরে ফেরেন ২ দিন আগে। রবিবার ভাটিণ্ডা জেলার দয়ালপুরা মির্জা গ্রামে তাঁর বাড়ি থেকে গুরলভের মৃতদের উদ্ধার করে পুলিস। হাসপাতালে নিয়ে গেলে তাঁকে মৃত বলে ঘোষণা করা হয়। প্রাথমিক তদন্তে অনুযায়ী কোনও কীটনাশক পান করেই আত্মঘাতী হয়েছেন তিনি। তবে এনিয়ে তদন্ত চলছে। তদন্তে উঠে এসেছে বেশ কিছু টাকা ঋণ ছিল গুরলাভের।

উল্লেখ্য, গত ১৬ ডিসেম্বর দিল্লি সীমান্তে কৃষকদের আন্দোলনে যোগ দিয়ে আত্মঘাতী হন সন্ত রাম সিং নামে এক শিখ পুরোহিত। এদিন দিল্লির সিংঘু সীমান্তে(Singhu Border)নিজেকে গুলি করেন সন্ত রাম সিং।

এদিন হরিয়ানার কারনালের সিংরা গুরুদ্বার থেকে আন্দোলনরত কৃষকদের  কম্বল বিতরণ করতে এসেছিলেন রাম সিং। একটি গাড়িতে বসে তিনি তা বিলিও করেন। তারপর আচমকাই রিভালবার বের করে নিজেকে গুলি করে দেন। দিল্লির কৃষক আন্দোলেন এই প্রথম কেউ কৃষকদের দাবির সমর্থনে আত্মঘাতী হলেন।

আরও পড়ুন-যুক্তরাষ্ট্রীয় কাঠামোর মধ্যে থেকেই রাজ্যের ৩ IPS-কে তলব, সাফ জানালেন Amit Shah

এক সুইসাইড নোটে তিনি লিখে গিয়েছেন, 'কৃষকদের এই লড়াই আর সহ্য করতে পারছি না। ওরা রাস্তায় বসে রয়েছে। ওদের এই যন্ত্রণা-কষ্ট দেখাও পাপ। এদের দেখেও সরকার এদের প্রতি ন্যায় বিচার করছে না! বহু মানুষ বিভিন্ন ভাবে প্রতিবাদ করেছে। কেউ তাঁদের খেতাব ফিরিয়ে দিয়েছেন। আজ এইসব কৃষকদের স্বার্থেই আমি আত্মঘাতী হলাম। এই আত্মহত্যা সরকারের অন্যায়ের বিরুদ্ধে আমার প্রতিবাদ।'
 

.