বন্দিদশার মেয়াদ আরও বাড়ল ফারুক আবদুল্লার

পাবলিক সেফটি অ্যাক্টে বর্তমানে গৃহবন্দি আবদুল্লা

Updated By: Dec 14, 2019, 06:00 PM IST
বন্দিদশার মেয়াদ আরও বাড়ল ফারুক আবদুল্লার

নিজস্ব প্রতিবেদন: সংসদের শীতকালীন অধিবেশনে নেই জম্মু ও কাশ্মীরের প্রক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লা। গত ৫ অগাস্ট থেকে তিনি গৃহবন্দী। এবার তাঁর বন্দিদশার মেয়াদ আরও ৩ মাস বাড়ল। পাবলিক সেফটি অ্যাক্টে বর্তমানে গৃহবন্দি আবদুল্লা।

আরও পড়ুন-একশো দিনের কাজে ফের প্রথম স্থান পশ্চিমবঙ্গের, সেরা বাঁকুড়া জেলা

সংসদের অধিবেশনে অংশ নিতে না নেওয়ার জন্য  সম্প্রতি একটি চিঠিতে সরকারের সমালোচনা করেন আবদুল্লা। তাঁর লেখা একটি চিঠি  সংবাদমাধ্যমে প্রকাশ করেন কংগ্রেস সাংসদ শশী থারুর। আবদুল্লা তাঁর চিঠিতে লেখেন, একজন সাংসদ ও বিরোধী দলের নেতাকে এভাবে আটকে রাখা ঠিক নয়। আমি কোনও ক্রিমিন্যাল নই।

পাবলিক সেফটি আইন অনুযায়ী যে কাউকে বিনা বিচারের ২ বছর আটক রাখা যায়। সেই আইনেই আটক করা হয়েছে আবদুল্লাকে। এনিয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইট করেছেন, ফারুক আবদুল্লার আটকের মেয়াদ ৩ মাস বাড়ানোর সিদ্ধান্ত অত্যন্ত দুর্ভাগ্যজনক। গণতান্ত্রিক এই দেশে এই ধরনের পদক্ষেপ অগণতান্ত্রিক।

আরও পড়ুন-'সরকারি সম্পত্তি নষ্ট করলে, ছাড়া হবে না', বিক্ষোভকারীদের উদ্দেশে কড়া বার্তা মুখ্যমন্ত্রীর

প্রসঙ্গত, সাম্প্রতিক কালে এই প্রথম কোনও রাজনীতিবিদের ওপরে প্রয়োগ করা হল পাবলিক সেফটি অ্যাক্ট। এর আগে এই আইন প্রয়োগ করা হতো জঙ্গি, বিচ্ছিন্নতাবাদী ও পাথর নিক্ষেপকারীদের ওপরে। তবে এর আগে অবশ্য ১৯৭৮ সালে ফারুক আবদুল্লার বাবা শেখ আবদুল্লার ওপরে এই আইন প্রয়োগ করা হয়।

.