এফডিআই`এ বিদেশি বিনিয়োগ প্রশ্নে এখনও অনড় মমতা

খুচরো ব্যবসায় বিদেশি বিনিয়োগ ইস্যুতে পুরনো অবস্থানেই অনড় মমতা বন্দ্যোপাধ্যায়। খুচরো ব্যবসায়ে বিদেশি বিনিয়োগ তাঁরা মেনে নেবেন না বলে আজ আবারও স্পষ্ট করে দিলেন মুখ্যমন্ত্রী। আজই কলকাতায় আর্থিক সংস্কারে খুচরো ব্যবসায় বিদেশি বিনিয়োগের প্রয়োজনীয়তার কথা বলেন অর্থমন্ত্রকের মুখ্য উপদেষ্টা কৌশিক বসু। মমতা বন্দ্যোপাধ্যায়কে এর গুরুত্ব বোঝাতে পারলে তিনি বুঝবেন বলেও আশাপ্রকাশ করেন তিনি। কিন্তু এর কয়েক ঘণ্টার মধ্যেই তা খারিজ করে দিলেন মুখ্যমন্ত্রী।

Updated By: Jul 7, 2012, 10:47 PM IST

খুচরো ব্যবসায় বিদেশি বিনিয়োগ ইস্যুতে পুরনো অবস্থানেই অনড় মমতা বন্দ্যোপাধ্যায়। খুচরো ব্যবসায়ে বিদেশি বিনিয়োগ তাঁরা মেনে নেবেন না বলে আজ আবারও স্পষ্ট করে দিলেন মুখ্যমন্ত্রী। আজই কলকাতায় আর্থিক সংস্কারে খুচরো ব্যবসায় বিদেশি বিনিয়োগের প্রয়োজনীয়তার কথা বলেন অর্থমন্ত্রকের মুখ্য উপদেষ্টা কৌশিক বসু। মমতা বন্দ্যোপাধ্যায়কে এর গুরুত্ব বোঝাতে পারলে তিনি বুঝবেন বলেও আশাপ্রকাশ করেন তিনি। কিন্তু এর কয়েক ঘণ্টার মধ্যেই তা খারিজ করে দিলেন মুখ্যমন্ত্রী।
একই দোকানে বিভিন্ন ব্র্যান্ডের জিনিসের খুচরো ব্যবসায়ে বিদেশি বিনিয়োগের বিরোধিতায় শুরু থেকেই সরব তৃণমূল কংগ্রেস। এই ইস্যুতে একাধিক রাজ্যের অকংগ্রেসি মুখ্যমন্ত্রীদের নেতৃত্বও দিয়ে আসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু আর্থিক সংস্কারে খুচরো ব্যবসায়ে বিদেশি বিনিয়োগ জরুরি বলেই মন্তব্য প্রধানমন্ত্রীর অর্থবিষয়ক মুখ্য উপদেষ্টা কৌশিক বসুর। শনিবার বণিকসভার এক অনুষ্ঠানে যোগ দিতে কলকাতায় আসেন তিনি। মুখ্যমন্ত্রীকে খুচরো ব্যবসায়ে বিদেশি বিনিয়োগের গুরুত্ব বোঝাতে পারলে তিনি বুঝবেন বলেই আশাপ্রকাশ করেন।
কিন্তু এর কয়েক ঘণটার মধ্যেই কৌশিক বসুর আশায় জল ঢেলে মুখ্যমন্ত্রী সাফ জানিয়ে দেন এরাজ্যে বিদেশি বিনিয়োগ হবে না।
গত বছরের ২৫ ডিসেম্বর। একই দোকানে বিভিন্ন ব্র্যান্ডের জিনিসের খুচরো ব্যবসায়ে ৫১ শতাংশ বিদেশি বিনিয়োগ বা এফডিআইয়ে অনুমোদন দেয় কেন্দ্রীয় মন্ত্রিসভা। বিরোধিতার ঝড় ওঠে সংসদে। এফডিআইয়ের বিরোধিতায় একাধিক রাজ্যের অকংগ্রেসি মুখ্যমন্ত্রীদের সঙ্গে সামিল হন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জোট রাজনীতির বাধ্যবাধকতায় আর্থিক সংস্কার ব্যাহত হচ্ছে বলে  মন্তব্য করেন প্রধানমন্ত্রীর অর্থবিষয়ক মুখ্য উপদেষ্টা কৌশিক বসু। তাঁর এই মন্তব্যে শুরু হয় রাজনৈতিক চাপান-উতোর। কিন্তু এফডিআইয়ের বিরোধিতা থেকে পিছু হঠেননি মমতা বন্দ্যোপাধ্যায়। রাষ্ট্রপতি নির্বাচন থেকে স্বরাষ্ট্রমন্ত্রীর বক্তব্যের বিরোধিতা। কংগ্রেসের সঙ্গে সরাসরি সংঘাতে তৃণমূল। এফডিআই ইস্যুতে পুরনো অবস্থান বজায় রেখে সেই সংঘাতকেই আরও তীব্র করলেন তৃণমূলনেত্রী। 

.