তুমুল বিতর্কের মধ্যেও আজ তামিলনাড়ুতে জাল্লিকাট্টু

সনাতন সংস্কৃতি বনাম পশুপ্রেমী বাস্তবতা। দুইয়ের স্নায়ুযুদ্ধে অ্যাডভান্টেজ গণআবেগ। তুমুল বিতর্কের মধ্যেও আজ জাল্লিকাট্টু হচ্ছে তামিলনাড়ুতে। রাষ্ট্রপতির আইন সংশোধন প্রস্তাব আর রাজ্যপালের অর্ডিন্যান্স সম্মতি। দুই সাংবিধানিক প্রধানের কাছ থেকে গ্রিন সিগনাল আসতেই, তামিলনাড়ুতে স্বমহিমায় জাল্লিকাট্টু। ২০১৪ সালে সুপ্রিম কোর্টের রায়ে নিষিদ্ধ হয় এই প্রাচীন খেলা। তার ৩ বছর পর ফের ঐতিহ্যকে ফেরত পেয়ে আবেগহারা অন্ধ্রের মানুষ।

Updated By: Jan 22, 2017, 12:53 PM IST
তুমুল বিতর্কের মধ্যেও আজ তামিলনাড়ুতে জাল্লিকাট্টু

ওয়েব ডেস্ক: সনাতন সংস্কৃতি বনাম পশুপ্রেমী বাস্তবতা। দুইয়ের স্নায়ুযুদ্ধে অ্যাডভান্টেজ গণআবেগ। তুমুল বিতর্কের মধ্যেও আজ জাল্লিকাট্টু হচ্ছে তামিলনাড়ুতে। রাষ্ট্রপতির আইন সংশোধন প্রস্তাব আর রাজ্যপালের অর্ডিন্যান্স সম্মতি। দুই সাংবিধানিক প্রধানের কাছ থেকে গ্রিন সিগনাল আসতেই, তামিলনাড়ুতে স্বমহিমায় জাল্লিকাট্টু। ২০১৪ সালে সুপ্রিম কোর্টের রায়ে নিষিদ্ধ হয় এই প্রাচীন খেলা। তার ৩ বছর পর ফের ঐতিহ্যকে ফেরত পেয়ে আবেগহারা অন্ধ্রের মানুষ।

আরও পড়ুন- স্পা সেন্টারের আড়ালে মধুচক্র, গ্রেফতার ১৫

এর আগে কেন্দ্রের আর্জি মেনে রায় পিছিয়ে দিয়েছিল সুপ্রিম কোর্ট। দ্রুত এই সমস্যার একটি আইনি সমাধান বের করা হবে বলে আশ্বাস দিয়েছিলেন কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ। অন্যদিকে তামিলনাড়ু সরকার জানিয়েছিল, দুই এক দিনের মধ্যেই এই সংক্রান্ত অর্ডিন্যান্স নিয়ে আসবে তারা। সেই অর্ডিন্যান্স বা অধ্যাদেশেই আজ সই করলেন রাজ্যপাল।

আরও পড়ুন- বিয়ের প্রতিশ্রুতি দিয়ে সহবাস ধর্ষণ নয়, ঐতিহাসিক রায় দিল বম্বে হাইকোর্ট

.