Union Budget 2023: দেখে নিন হেলথ সেক্টরের জন্য কী কী বিশেষ স্কিম অর্থমন্ত্রী ঘোষণা করলেন এই বাজেটে ...

Union Budget 2023: স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের জন্য এবার বাজেটে ৮৬, ২০১ কোটি টাকা বরাদ্দ হয়েছে। সংশ্লিষ্ট মহলের মতে, স্বাস্থ্যকে যথেষ্ট গুরুত্ব দেওয়া হয় বাজেটে, এবারও দেওয়া হয়েছে। রয়েছে কিছু জরুরি ঘোষণাও।

Updated By: Feb 1, 2023, 03:26 PM IST
Union Budget 2023: দেখে নিন হেলথ সেক্টরের জন্য কী কী বিশেষ স্কিম অর্থমন্ত্রী ঘোষণা করলেন এই বাজেটে ...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: স্বাস্থ্য  ও পরিবারকল্যাণ মন্ত্রকের জন্য এবার বাজেটে ৮৬, ২০১ কোটি টাকা বরাদ্দ হয়েছে।  স্বাস্থ্যকে যথেষ্ট গুরুত্ব দেওয়া হয় বাজেটে, এবারও দেওয়া হল। তবে স্বাস্থ্য মন্ত্রকের জন্য এই বরাদ্দ ছাড়াও আরও বেশ কিছু জরুরি সিদ্ধান্তের কথা ঘোষণা করা হয়েছে। সেগুলি এইরকম: 
 
১) ২০৪৭ সালের মধ্যে সিকল-সেল অ্যানিমিয়া দূর করার লক্ষ্যমাত্রা ঘোষণা করা হয়েছে; ভারতের জনজাতি-অধ্যুষিত অঞ্চলে ৪০ বছর বয়সের মধ্যে পড়েন এমন অন্তত ৭ কোটি মানুষ এই রোগে আক্রান্ত। সরকার এই রোগ দেশ থেকে দূর করতে বদ্ধপরিকর।

আরও পড়ুন: Union Budget 2023: দাম কমছে মোবাইলের, টিভি'র! সস্তা হচ্ছে আরও অনেক কিছু; একনজরে দেখে নিন তালিকা...

২) ফার্মাসিউটিক্যালের গবেষণার ক্ষেত্রে বিনিয়োগ করা হবে। এর জন্য নতুন প্রকল্পও ঘোষণা করা হয়েছে এই বাজেটে   

৩) ১৫৭টি নতুন নার্সিং কলেজ তৈরি হবে

৪) বাছাই করা কিছু আইসিএমআর ল্যাবরেটরিতে সরকারি ও বেসরকারি গবেষকেরাও গবেষণা করতে পারবেন

আরও পড়ুন: Union Budget 2023: কেন খুশি কৃষকেরা? জেনে নিন হাসিম শেখ রামা কৈবর্তের জন্য কী ভাবলেন নির্মলা...

৫) ভবিষ্যতে যাতে মেডিক্যাল টেকনোলজিকে আরও উন্নত আরও সমৃদ্ধ করা যায় সেজন্য এ বিষয়ে মাল্টি ডিসিপ্লিনারি কোর্স আনা হবে।

এ ছাড়াও আরও বেশ কিছু বিশেষ ঘোষণা রয়েছে।

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বুধবার অর্থাৎ, আজ ১ ফেব্রুয়ারি, ২০২৩ সালের বাজেট পেশ করলেন। ১ এপ্রিল, ২০২৩ থেকে শুরু হতে চলা অর্থবর্ষের জন্য এই কেন্দ্রীয় বাজেট ২০২৩ পেশ করলেন তিনি। গতকাল মঙ্গলবার সংসদের উভয় কক্ষে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর বক্তৃতার পরে, অর্থমন্ত্রী সীতারামন ২০২২-২৩ সালের অর্থনৈতিক সমীক্ষা পেশ করেছিলেন। অর্থনৈতিক সমীক্ষা অনুসারে, ভারতের জিডিপি ২০২৩-২৪ সালে ৬.৫ শতাংশ বৃদ্ধি পাবে। এই বৃদ্ধি অবশ্য গত দুই অর্থবর্ষের তুলনায় কম (বর্তমান অর্থবছরের ৭ শতাংশ, ২০২১-২০২২ সালে ছিল ৮.৭ শতাংশ)। বাজেট উপস্থাপনের আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মঙ্গলবার আস্থা প্রকাশ করেছেন যে, বিশ্বব্যাপী অর্থনৈতিক অস্থিরতার মধ্যেও, ভারতের বাজেট সাধারণ নাগরিকদের আশা ও আকাঙ্ক্ষা পূরণের চেষ্টা করবে এবং বিশ্বের জন্য আশার আলো দেখাবে।
 
(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.