Union Budget 2023: কেন খুশি কৃষকেরা? জেনে নিন হাসিম শেখ রামা কৈবর্তের জন্য কী ভাবলেন নির্মলা...

Union Budget 2023: এখনও এ দেশ কৃষির দেশ, কৃষকের দেশ। ফলে বাজেটে কৃষক মহলের জন্য যথেষ্ট ভাবনাচিন্তা থাকে এবং এ নিয়ে কৃষকমহলেরও যথেষ্ট আগ্রহ থাকে। এখনও পর্যন্ত বাজেট-ভাষণ যতটা এগিয়েছে তাতে কৃষকদের আনন্দিত হওয়ার কারণ থাকছে।

Updated By: Feb 1, 2023, 12:35 PM IST
Union Budget 2023: কেন খুশি কৃষকেরা? জেনে নিন হাসিম শেখ রামা কৈবর্তের জন্য কী ভাবলেন নির্মলা...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এখনও এ দেশ কৃষির দেশ, কৃষকের দেশ। ফলে বাজেটে কৃষক মহলের জন্য যথেষ্ট ভাবনাচিন্তা থাকে এবং এ নিয়ে কৃষকমহলেরও যথেষ্ট আগ্রহ থাকে। এখনও পর্যন্ত বাজেট-ভাষণ যতটা এগিয়েছে তাতে কৃষকদের আনন্দিত হওয়ার কারণ থাকছে। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বুধবার অর্থাৎ, আজ ১ ফেব্রুয়ারি, ২০২৩ সালের বাজেট পেশ করছেন। ১ এপ্রিল, ২০২৩ থেকে শুরু হতে চলা অর্থবর্ষের জন্য এই কেন্দ্রীয় বাজেট ২০২৩ পেশ করছেন তিনি। 

আরও পড়ুন: Union Budget 2023 LIVE Updates: সাধারণ বাজেট পেশ করছেন নির্মলা, কী রয়েছে আমজনতার ভাগ্যে?

নির্মলা 'গ্রিন গ্রোথ এফর্ট' শব্দটি ব্যবহার করেছেন। কার্বন ইনটেনসিটি কমাবার কথা উল্লেখ করেছেন তিনি। কেন্দ্রীয় সরকার 'আত্মনির্ভর ক্লিন প্ল্যান্ট প্রোগ্রাম' আনছে। উদ্যানশস্য চাষের ক্ষেত্রে এবং রোগশূন্য প্ল্যান্টিং মেটেরিয়ালের উপর জোর দেওয়া হবে। গ্রিন ফার্মিং-এর উপরও জোর দেওয়া হবে। এসবের জেরে পরোক্ষ ভাবে কৃষকেরা প্রভূত ভাবে উপকৃত হবেন।   

আরও পড়ুন: বিকেল ৫টায় পেশ, ভারতের প্রথম বাজেটে জড়িয়ে বিতর্কের কালো অধ্যায়, জানুন ইতিহাস

গতকাল মঙ্গলবার সংসদের উভয় কক্ষে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর বক্তৃতার পরে, অর্থমন্ত্রী সীতারামন ২০২২-২৩ সালের অর্থনৈতিক সমীক্ষা পেশ করেন। অর্থনৈতিক সমীক্ষা অনুসারে, ভারতের জিডিপি ২০২৩-২৪ সালে ৬.৫ শতাংশ বৃদ্ধি পাবে। এই বৃদ্ধি অবশ্য গত দুই অর্থবর্ষের তুলনায় কম (বর্তমান অর্থবছরের ৭ শতাংশ, ২০২১-২০২২ সালে ছিল ৮.৭ শতাংশ)। 

ইতিমধ্যেই সংশ্লিষ্ট মহলে এই ভবিষ্যদ্বাণী রয়েছে যে, ভারত বিশ্বের সবচেয়ে দ্রুত সম্প্রসারিত হতে-থাকা অন্যতম প্রধান অর্থনীতি হওয়ার পথে অনেকটাই এগিয়ে। বাজেট উপস্থাপনের আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মঙ্গলবার আস্থা প্রকাশ করেছেন যে, বিশ্বব্যাপী অর্থনৈতিক অস্থিরতার মধ্যেও, ভারতের বাজেট সাধারণ নাগরিকদের আশা ও আকাঙ্ক্ষা পূরণের চেষ্টা করবে এবং বিশ্বের জন্য আশার আলো দেখাবে।

বিশ্ব অর্থনীতির বর্তমান অবস্থার পরিপ্রেক্ষিতে যে কোনও ধরনের মন্দা দুর্বল শিল্পক্ষেত্রের জন্য বিপজ্জনক হতে পারে এবং এর ফলে অন্যান্য শিল্পেরও ক্ষতি হতে পারে। এটি প্রত্যাশিত যে, কেন্দ্রীয় বাজেটে কর্মসংস্থান তৈরির গতি ত্বরান্বিত করা হবে এবং  এজন্য স্টার্ট-আপ এবং ছোট সংস্থাগুলিতে বিনিয়োগ করার বিষয়টি উৎসাহিত করা হবে। পরিকাঠামোগত ব্যয়ের উপর জোর দিয়ে এ বছরের বাজেট বৃদ্ধিমুখী হবে বলেই আশা বিভিন্ন মহলের। এখনও পর্যন্ত বাজেট-ভাষণে যা যা উল্লেখ করা হয়েছে, তাতে এই প্রত্যাশার বা আকাঙ্ক্ষার কাছাকাছিই রয়েছে এটি

এই বাজেট নিয়ে অনেকেরই আগ্রহ রয়েছে, কারণ সামনেই নির্বাচন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.