বড়সড় পদক্ষেপ রেলের! করোনা সংক্রমণ রুখতে আসছে পোস্ট কোভিড কোচ

করোনা সংক্রমণ থেকে যাত্রীদের বাঁচাতেই এই কোচ বিশেষভাবে ডিজাইন করা হচ্ছে। 

Updated By: Jul 15, 2020, 12:36 PM IST
বড়সড় পদক্ষেপ রেলের! করোনা সংক্রমণ রুখতে আসছে পোস্ট কোভিড কোচ

নিজস্ব প্রতিবেদন- করোনাকে সঙ্গে নিয়েই বাঁচতে হবে। এটা এখন আমরা প্রায় সবাই বুঝে গিয়েছি এবং বাস্তব পরিস্থিতি মেনেও নিয়েছি। টিকা আবিষ্কার না হওয়া পর্যন্ত সাবধানতা অবলম্বন করা ছাড়া আর কোনও উপায় নেই। দেশে করোনার সংক্রণ শুরু হওয়ার পর থেকেই বন্ধ রেল পরিষেবা। ভারতীয় রেলের তরফে জানানো হয়েছে, অগাস্ট পর্যন্ত কোনও ট্রেন চলাচল সম্ভব নয়। তবে ওয়াকিবহাল মহলের অনেকেই বলছেন, তার পরও রেল পরিষেবা স্বাভাবিক হবে কি না সন্দেহ রয়েছে। তবে রেল ইতিমধ্যে করোনা পরবর্তী পরিস্থিতি সামলাতে উঠে পড়ে লেগেছে। এরই মধ্যে একটি বড়সড় পপদক্ষেপ নিয়েছে ভারতীয় রেল।

ভারতীয় রেল ইতিমধ্যে পোস্ট কোভিড কোচ বানাতে শুরু করেছে। যাত্রীদের করোনা সংক্রমণ থেকে বাঁচাতে ব্যবস্থা নিচ্ছে রেল। এই কোচে একাধিক সাবধানতা অবলম্বন করা হবে। করোনার সংক্রমণঁ থেকে বাঁচতে যাত্রীদের যত বেশি সম্ভব সুরক্ষা দিতে চাইছে রেল। জানা যাচ্ছে, আপাতত কয়েকটি রুটে চলবে এই পোস্ট কোভিড কোচ। কিন্তু পরিস্থিতি স্বাভাবিক না হলে ধীরে ধীরে বহু রুটে এই কোচ নামাবে রেল। করোনা সংক্রমণ থেকে যাত্রীদের বাঁচাতেই এই কোচ বিশেষভাবে ডিজাইন করা হচ্ছে। 

আরও পড়ুন-  পরিযায়ী শ্রমিকদের ফেরার অনুমতি পর্যন্ত দেয়নি বাংলার সরকার: বম্বে হাইকোর্ট

কোচের জানালা, দরজার ছিটকিনি ও হাতল কপার কোটেড করা হবে। কপার কোটেড কোনও কিছুর উপর করোনাভাইরাস বেশিক্ষণ জীবিত থাকতে পারে না। অনেক সময় কপার কোটেড জিনিস থেকে করোনা নিচে পড়ে যায়। এছাড়া কোচে প্লাজমা এয়ার পিউরিফায়ার লাগানো থাকবে। যাতে কোচের বাতাস বিশুদ্ধ রাখা যায়। টাইটেনিয়াম ডাই অক্সাইডের প্রলেপ দেওয়া থাকবে সিটের উপর। এছাড়া বেসিন ও টয়লেটের জল ব্যবহারের হাতল পা দিয়ে অপারেট করা যাবে। এতে হাত দিয়ে ধরার প্রয়োজন পড়বে না। এমনকী ওয়াশ বেসিন-এর উপরও কিছু জায়গায় কপার কোটিং করানো হবে। পাঞ্জাবের কপুরথালাতে এই কোচের উত্পাদন শুরু হয়ে গিয়েছে।