ট্রেনে তত্‍কাল টিকিট কাটার ক্ষেত্রে এই নিয়মগুলো জানেন তো?

হঠাত্‍ দূরে কোথাও যেতে হবে। ট্রেনে একমাত্র ভরসা তত্কাল টিকিট। কিন্তু তত্কাল টিকিট কাটার আগে কয়েকটি বিষয় মাথায় রাখুন। আসুন দেখে নেওয়া যাক তত্কালের কয়েকটি নিয়ম।  

Updated By: Aug 12, 2016, 04:23 PM IST
ট্রেনে তত্‍কাল টিকিট কাটার ক্ষেত্রে এই নিয়মগুলো জানেন তো?

ওয়েব ডেস্ক : হঠাত্‍ দূরে কোথাও যেতে হবে। ট্রেনে একমাত্র ভরসা তত্কাল টিকিট। কিন্তু তত্কাল টিকিট কাটার আগে কয়েকটি বিষয় মাথায় রাখুন। আসুন দেখে নেওয়া যাক তত্কালের কয়েকটি নিয়ম।  
হঠাত্‍ কোনও নামী কোম্পানির থেকে ইন্টারভিউ কল। কিংবা পরিজন অসুস্থ হয়ে পড়েছে। অথবা কোনও নিকট আত্মীয়ের বিয়ে। বা অন্য কোনও কাজে আপনাকে দ্রুত কোনও দূরের গন্তব্যে যেতে হবে। প্লেনে যাওয়ার টাকা আপনার কাছে নেই। ভরসা সেই ট্রেন। আর ট্রেন মানেই তখন ভরসা তত্কাল টিকিট। কিন্তু তত্কালেরও কয়েকটি নিয়ম আছে, সেগুলি জেনে নিন।

আরও পড়ুন- সপ্তম পে কমিশনে অবসরপ্রাপ্ত কেন্দ্রীয় সরকারি কর্মীদের পেনশন বাড়ছে ১৫৭ শতাংশ

যাত্রার একদিন আগে তত্কাল টিকিটের বুকিং শুরু হয়। এসির ক্ষেত্রে সকাল ১০টা থেকে বুক করা যায় তত্কাল টিকিট। নন এসি কামরার ক্ষেত্রে এসি বুকিং শুরু হয় সকাল ১১টা থেকে। অনুমোদিত টিকিটিং এজেন্টরা দুটি ক্ষেত্রেই প্রথম আধ ঘণ্টা টিকিট কাটতে পারেন না। ওয়েব সার্ভিস এজেন্টরা এক দিনে একটি মাত্র টিকিট কাটতে পারেন। একটি পিএনআর নম্বরে সর্বাধিক ৪জন যাত্রা করতে পারেন।

সকাল ১০টা থেকে বেলা ১২টা পর্যন্ত অনলাইনে ব্যক্তিগতভাবে টিকিট কাটা যায়।  সে ক্ষেত্রে একটি আইপি অ্যাডড্রেস থেকে ২টির বেশি টিকিট দেওয়া হয় না। এক মাসে ৬টির বেশি টিকিট কাটা যায় না। কনফার্ম তত্কাল টিকিট বাতিলের ক্ষেত্রে টাকা ফেরতের কোনও রকম ব্যবস্থা নেই। তত্কাল স্কিমে কাটা টিকিটে নাম পরিবর্তনের কোনও সুযোগ থাকে না।

ট্রেন যাত্রার সময়, যে কোনও একজনের আসল পরিচয়পত্র দেখানো বাধ্যতামূলক। পরিচয়পত্র দেখাতে না পারলে সকলের ক্ষেত্রেই বিনা টিকিটে যাত্রার অভিযোগ হয়। সেই অনুযায়ী টাকা চার্জ করারও নিয়ম আছে।

এগুলি মাথায় রেখে সব সময় তত্কাল টিকিট কাটা উচিত। তত্কালে যাত্রার সময়ও এই তথ্যগুলি জেনে রাখা উচিত।

.