সন্তানের পাসপোর্টের জন্য অবিবাহিত মাকে জানাতে হবে তিনি ধর্ষিত কিনা: বম্বে হাইকোর্টকে জানাল কেন্দ্র

সন্তানের পাসপোর্টের জন্য আবেদন করতে হলে অবিবাহিত মাকে জানাতে হবে কীভাবে তিনি গর্ভবতী হলেন! বৃহস্পতিবার বম্বে হাইকোর্টে এমনটাই জানাল কেন্দ্র সরকার।

Updated By: Oct 31, 2014, 03:58 PM IST
সন্তানের পাসপোর্টের জন্য অবিবাহিত মাকে জানাতে হবে তিনি ধর্ষিত কিনা: বম্বে হাইকোর্টকে জানাল কেন্দ্র

মুম্বই: সন্তানের পাসপোর্টের জন্য আবেদন করতে হলে অবিবাহিত মাকে জানাতে হবে কীভাবে তিনি গর্ভবতী হলেন! বৃহস্পতিবার বম্বে হাইকোর্টে এমনটাই জানাল কেন্দ্র সরকার।

পাসপোর্টের আবেদনে সৎ বাবার নাম ছিল। তাই পাসপোর্ট অথোরিটি খারিজ করে দেয় সেই পাসপোর্টের আবেদন। এই ঘটনাকে চ্যালেঞ্জ করে বম্বে হাইকোর্টে অ্যাপিল করেন এক মহিলা। এই মামলার শুনানির সময় এক বিচারক প্রশ্ন তোলেন ''আমরা অবাক হচ্ছি তাহলে অবিবাহিত মায়েদের ক্ষেত্রে কী হবে?''

বিদেশ মন্ত্রকের তরফ থেকে আইনজীবী পূর্ণিমা ভাটিয়া আদালতে জানান সন্তানের জন্য পাসপোর্টের আবেদন করতে হলে অবিবাহিত মাকে অবশ্যই হলফনামা পেশ করে জানাতে হবে কীভাবে তিনি গর্ভবতী হলেন। জানাতে হবে তিনি ধর্ষিত হয়ে ছিলেন কিনা। কেন তিনি তাঁর সন্তানের বাবার নাম পাসপোর্টে দিতে চান না জবাব দিতে হবে সেই প্রশ্নেরও। এই সব কিছুর স্বপক্ষে দায়ের করতে হবে প্রয়োজনীয় নথি।  

কেন্দ্র সরকারের এহেন বক্তব্যে অবাক হয়ে যান বিচারপতিরাই।

পাসপোর্টের আবেদন করার সময় অভিভাবক হিসাবে নিজের সৎ বাবার নাম দিয়েছিলেন এক তরুণী। তাঁর স্কুল কলেজের সার্টিফিকেটেও বাবা হিসাবে ওই ব্যক্তির নাম আছে। কিন্তু পাসপোর্ট আধিকারিকদের তরফ থেকে বলা হয় ওই ব্যক্তি যে তাঁর অভিভাবক সে মর্মে কোর্ট অর্ডার দায়ের করতে। এমনকি অভিভাবক হিসাবে তাঁর মায়ের নামও খারিজ করে দেওয়া হয়।

অবিবাহিত মায়েদের ক্ষেত্রে কেন্দ্র সরকারের এহেন আচরণ ঘিরে তৈরি হয়েছে বিতর্ক। কোন অবস্থায় তিনি কীভাবে গর্ভবতী হয়েছেন সে বিষয়ে মন্তব্য করার কোনও অধিকারই থাকতে পারে না রাষ্ট্রের বলে দাবি জানিয়েছেন অনেকেই। এই ধরণের কোনও আইন থাকলে সেই আইন পরিবর্তনেরও ডাক দেওয়া হয়েছে। সন্তানের উপর মায়ের অভিভাবকত্ব নিয়েও রাষ্ট্রের প্রশ্ন তোলার অধিকার নেই বলেও বিক্ষোভ জানিয়েছেন বহু গণতন্ত্রপ্রিয় মানুষ।

 

 

 

.