এবার শীতে সবার মাথায় যেন আশ্রয় থাকে, পাঁচ রাজ্যকে কড়া নির্দেশ সুপ্রিম কোর্টের

প্রতিবার শীত আসতেই একই ছবি দেখা যায় বড় শহরগুলোর রাস্তার ধারে। একটা "হিন্দুস্থান' লাল তোশকের ফাঁক দিয়ে মুখ বারিয়ে আছে।  ঘন কুয়াশা আর হার কাঁপানো ঠাণ্ডা। ওদের কাছে শীত আসতেই শিরদাঁড়া দিয়ে ঠাণ্ডা রক্ত বয়ে যায়।  

Updated By: Oct 31, 2014, 02:23 PM IST
 এবার শীতে সবার মাথায় যেন আশ্রয় থাকে, পাঁচ রাজ্যকে কড়া নির্দেশ সুপ্রিম কোর্টের

নয়াদিল্লি: প্রতিবার শীত আসতেই একই ছবি দেখা যায় বড় শহরগুলোর রাস্তার ধারে। একটা "হিন্দুস্থান' লাল তোশকের ফাঁক দিয়ে মুখ বারিয়ে আছে।  ঘন কুয়াশা আর হার কাঁপানো ঠাণ্ডা। ওদের কাছে শীত আসতেই শিরদাঁড়া দিয়ে ঠাণ্ডা রক্ত বয়ে যায়।  

আসছে শীতে যেন কাউকে খোলা আকাশের নিচে রাত কাটাতে না হয়, সেকরাণে শুক্রবার কড়া নির্দেশিকা জারি করল ভারতের সর্বচ্চ আদালত।  পাঁচ রাজ্যকে সুপ্রিম কোর্টের নির্দেশ শীতের আগেই সমস্ত গৃহহীনদের জন্য আশ্রয়ের ব্যবস্থা করতে হবে। উত্তরপ্রদেশ, দিল্লি, হরিয়ানা, রাজস্থান ও হিমাচল প্রদেশের সরকারকে নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত।

নির্দেশিকার ভাষা অনুযায়ী, সময়ে যদি আশ্রয় তৈরি না হয়, আদালত কড়া ব্যবস্থা নিতে বাধ্য হবে। সুপ্রিম কোর্টের এই নির্দেশিকার মানে, গত কয়েক বছর ধরে রাজ্য সরকারগুলি আদালতের নির্দেশিকার যথেচ্ছ ভাবে অমান্য করেছে। সে কারণেই এই নির্দেশিকা। যাই হোক, আশা করা যেতে পারে এবারে আর কোনও গৃহহীন শিশুকে রাস্তার ধারে কাঁপতে দেখা যাবে না।