সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা করে ১ লক্ষ টাকা জরিমানার সম্মুখীন আইনজীবী

১৬০ পাতার জনস্বার্থ মামলা দায়ের হল, কিন্তু প্রথম থেকে শেষ পর্যন্ত সবকটি পাতা বার দুয়েক পড়েও তার মাথামুণ্ডু কিছুই বুঝে উঠতে পারলেন না দেশের শীর্ষ আদালতের বিচারপতিরা। আর তার জেরেই রাজ বালাম শর্মা নামক আইনজীবীকে আদালতে 'ছেঁদো' বিষয় নিয়ে জনস্বার্থ মামলা করার অভিযোগে এক লক্ষ টাকা জরিমানার নির্দেশ দিল ভারতের সুপ্রিম কোর্ট।

Updated By: Jul 12, 2017, 09:12 PM IST
সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা করে ১ লক্ষ টাকা জরিমানার সম্মুখীন আইনজীবী

ওয়েব ডেস্ক: ১৬০ পাতার জনস্বার্থ মামলা দায়ের হল, কিন্তু প্রথম থেকে শেষ পর্যন্ত সবকটি পাতা বার দুয়েক পড়েও তার মাথামুণ্ডু কিছুই বুঝে উঠতে পারলেন না দেশের শীর্ষ আদালতের বিচারপতিরা। আর তার জেরেই রাজ বালাম শর্মা নামক আইনজীবীকে আদালতে 'ছেঁদো' বিষয় নিয়ে জনস্বার্থ মামলা করার অভিযোগে এক লক্ষ টাকা জরিমানার নির্দেশ দিল ভারতের সুপ্রিম কোর্ট।

রাজ বালাম শর্মার অবশ্য দাবি, তিনি নাকি দেশ থেকে সব রকমের 'ঔপনিবেশিক আইন' রদ করার দাবি জানিয়ে ওই জনস্বার্থ মামলাটি দায়ের করেছেন। কিন্তু ডি ওয়াই চন্দ্রচূড়ের ডিভিসন বেঞ্চ তার কোনও অর্থ তো উদ্ধার করতেই পারেনি বরং বলেছে, "আপনার পিটিশনে আমরা কিছুই পাইনি। আপনি নিজের সময় নষ্ট করেছেন কিন্তু আদালতের মহামূল্য সময় অপচয় করতে পারেন না। এর জন্য আপনাকে গুরুতর মূল্য চোকাতে হবে..."। এরপরই আদালত ওই আইনজীবীকে সুপ্রিম কোর্টের বার অ্যাসোসিয়েশনের কাছে আগামী চার সপ্তাহের মধ্যে জরিমানা স্বরূপ এক লক্ষ টাকা জমা দেওয়ার নির্দেশ দেয়। বিচারকরা জানিয়েছেন, এই টাকা সুপ্রিম কোর্টের পাঠাগারের উন্নতিতে ব্যবহার করা হবে। (আরও পড়ুন- ২০ বছর ধরে 'পাগল' মহিলাকে অন্ধকার ঘরে বন্দি করে রেখেছিল পরিবার)

.