close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

জাকিরকে ফেরত চাননি মোদী, মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর বক্তব্য খারিজ বিদেশমন্ত্রকের

ভারতে একাধিক আর্থিক নয়-ছয়ের সঙ্গে জড়িয়ে জাকির নায়েকের নাম। 

Updated: Sep 17, 2019, 10:17 PM IST
জাকিরকে ফেরত চাননি মোদী, মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর বক্তব্য খারিজ বিদেশমন্ত্রকের

নিজস্ব প্রতিবেদন: জাকির নায়েককে দেশে ফেরানোর বিষয়ে অনাগ্রহ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মঙ্গলবার এমনটাই জানিয়েছিলেন মালেশিয়ার প্রধানমন্ত্রী মহাতির মহম্মদ। মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর সেই বক্তব্যকে খারিজ করে দিলেন বিদেশমন্ত্রী সুব্ৰহ্মণ্যম জয়শঙ্কর। সাফ জানিয়ে দিলেন, বিদেশমন্ত্রক হাত গুটিয়ে বসে নেই। জাকির নায়েককে দ্রুত ভারতে এনে বিচার প্রক্রিয়ায় দাঁড় করানোর চেষ্টা করছে বিদেশমন্ত্রক। আর সেই উদ্দেশ্যে মালয়েশিয়ার সঙ্গে কূটনৈতিক আলোচনাও চলছে বলে জানালেন জয়শঙ্কর। 

ভারতে একাধিক আর্থিক নয়-ছয়ের সঙ্গে জড়িয়ে জাকির নায়েকের নাম। বিভিন্ন বই ও প্রতিষ্ঠানের মাধ্যমে ভারতে সন্ত্রাসবাদী চিন্তাধারা প্রচারের অভিযোগ রয়েছে জাকিরের বিরুদ্ধে। ২০১৬ সালের জুলাইয়ে ভারত ছেড়ে পালান জাকির নায়েক। এর আগে জাকিরকে ভারতের হাতে তুলে দেওয়ার জন্য মালয়েশিয়াকে অনুরোধ জানিয়েছে ভারত। কিন্তু, সুবিচার না হওয়ার আশঙ্কায় তাঁকে ভারতের হাতে তুলে দেয়নি মালেশিয়ার সরকার। ভারতের প্রধানমন্ত্রীই নাকি জাকির নায়েককে ফেরত চান না, এমন দাবি করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী। কিন্তু সেই দাবি নস্যাত্ করল ভারত সরকার। 

মালয়েশিয়া গিয়েও ধর্মীয় উষ্কানিমূলক ভাষণ দেওয়া বন্ধ করেননি জাকির। সম্প্রতি মালয়েশিয়ার কোটা বারুতে ভারতের মুসলমানদের সঙ্গে মালয়েশিয়ার হিন্দুদের পরিস্থিতির তুলনা করেন জাকির নায়েক। জাকির দাবি করেন, হিন্দু রাষ্ট্র ভারতে মুসলমানরা ভাল নেই। তার তুলনায় মালয়েশিয়ায় মুসলিমপ্রধান রাষ্ট্রে সমস্ত সুবিধা দেওয়া হয় সংখ্যালঘু হিন্দুদের। জাকির বলেন, "ভারতে মুসলমানরদের তুলনায় মালয়েশিয়ায় হিন্দুরা দ্বিগুণ সুযোগ-সুবিধা পেয়ে থাকে।" শুধু তাই নয়, দুই দেশের প্রধানমন্ত্রীরও তুলনা করেন জাকির। জাকিরের কথায়, "মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ডঃ  মহাথীর মহম্মদের তুলনায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রতি বেশি আনুগত্য প্রকাশ করে মালয়েশিয়ার হিন্দুরা।" মালয়েশিয়ায় বসবাসকারী হিন্দুদের দেশের প্রতি আনুগত্য নিয়ে প্রশ্ন তোলেন জাকির। ওই মন্তব্যের পরেই জাকিরকে ঘিরে ওঠে নিন্দার ঝড়। খোদ মালয়েশিয়াতেই জাকিরকে দেশ থেকে বিতাড়িত করার দাবি ওঠে। মালয়েশিয়ায় নিজের প্রভাব বিস্তার করতে প্রধানমন্ত্রীকে খুশি করার চেষ্টা করছেন জাকির, দাবি করেন অনেকেই।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রীকে খুশি করে ভারতের হাত থেকে নিষ্কৃতি পাওয়ার চেষ্টা করছে জাকির, এমনটাই দাবি করেন কূটনীতিবিদরা। জাকিরের মন্তব্যের কড়া নিন্দা করেন মালেশিয়ার মানবসম্পদ মন্ত্রী এম কুলাসেগারান। তিনি বলেন, "মালেশিয়ায় বিভিন্ন ধর্মের মানুষ থাকেন। তাদের মধ্যে বিভেদ ছড়াচ্ছে জাকির নায়েক।" 

আরও পড়ুন- 'পদ্ম ছাড়া দুর্গা পুজো হয় নাকি?' বাঙালির শারদোৎসব জমিয়ে দিল বিজেপি