'পদ্ম ছাড়া দুর্গা পুজো হয় নাকি?' বাঙালির শারদোৎসব জমিয়ে দিল বিজেপি

 থিমের জোয়ারে গা ভাসাতে নারাজ বঙ্গপ্রয়াস।

Updated By: Sep 17, 2019, 09:29 PM IST
'পদ্ম ছাড়া দুর্গা পুজো হয় নাকি?' বাঙালির শারদোৎসব জমিয়ে দিল বিজেপি

নিজস্ব প্রতিবেদন: কলাকুশলীদের নিয়ে বাঙালির দুর্গাপুজোর ময়দানে নামছে বঙ্গ বিজেপি। আর স্লোগানও বেশ অভিনব- 'পদ্ম ছাড়া দুর্গা পুজো হয় নাকি?' গোটা উদ্যোগের নেপথ্যে বিজেপিপন্থী কলাকুশলীদের সংগঠন 'বঙ্গপ্রয়াস'। আর তাদের যাত্রা শুরু হচ্ছে দুর্গাপুজোয় পুরস্কার দেওয়ার মাধ্যমে।    

থিম পুজো চালুর পর থেকে রাজ্যজুড়ে শুরু হয়েছে পুরস্কার দেওয়ার চল। শুরু হয়ে গিয়েছে প্রতিযোগিতা। বিভিন্ন সংস্থা ও টিভি চ্যানেলের তরফে দেওয়া হয় পুরস্কার। তবে থিমের জোয়ারে গা ভাসাতে নারাজ বঙ্গপ্রয়াস। তারা জানিয়েছে, ১০টি বারোয়ারি ও ৩০টি আবাসনের পুজোর মধ্যে থেকে শ্রেষ্ঠ প্রতিমা, শ্রেষ্ঠ প্রতিমা শিল্পী, শ্রেষ্ঠ পরিবেশ ও আজকের দশভূজা বিভাগে সেরা পুরস্কার দেওয়া হবে। পুরস্কারের নাম 'শ্যামাপ্রসাদ মুখার্জি শারদ সম্মান'। সাবেকিয়ানা, ঐতিহ্য ও আভিজাত্যই পুরস্কারের মানদণ্ড।

বিচারক হিসেবে থাকবেন প্রসিদ্ধ শিল্পী, সাংবাদিক, সাহিত্যিক ও সমাজের অন্যান্য ক্ষেত্রের গুণীজনরা। তৃতীয়, চতুর্থী, পঞ্চমী ও ষষ্ঠীতে পুজো পরিক্রমা করে বিচারকরা সেরা পুজো বাছাই করবেন।                            

পুরো পরিকল্পনার নেপথ্যে বিজেপি যে রয়েছে, তা স্পষ্ট। তবে নিজেদের সামাজিক সংগঠন হিসেবে দাবি করলেন অন্যতম উদ্যোক্তা রন্তিদেব সেনগুপ্ত। হাওড়া লোকসভা কেন্দ্রে বিজেপির প্রার্থী বলেন,''আমরা কোন দলের সেটা বড় কথা নয়। যে কোনও মতে বিশ্বাসী হতেই পারি। এটা একটা সামাজিক সংগঠন। পদ্ম এবার কলকাতায় ছড়াচ্ছে। পরের বছর গ্রামে ছড়িয়ে পড়বে।'' 

তবে আলাদা করে নজর কেড়েছে সংগঠনের অভিনব স্লোগান- পদ্ম ছাড়া দুর্গাপুজো হয় নাকি? পদ্ম তো বিজেপির নির্বাচনী প্রতীক। আর এর সঙ্গে একটা পৌরাণিক কাহিনিও জড়িত। সেখানে আবার কেন্দ্রীয় চরিত্রে বিজেপির আরাধ্য রাম। পুরাণ মতে, লঙ্কা যাওয়ার আগে শরত্কালে আদিশক্তির অকাল বোধন করেছিলেন শ্রী রাম। দেবীর পুজোয় দরকার ১০৮টি পদ্মের। কিন্তু একটি কম পড়েছিল। আসলে রামের পরীক্ষা নিচ্ছিল দুর্গা। নিজের চোখই দিতে উদ্যত হন রাম। প্রকট হন দশভূজা। আটকে দেন দশরথ নন্দনকে।                   
আরও পড়ুন- জন্মদিনে মোদীকে ৫০১ টাকা দিলেন রত্নগর্ভা মা, সাধারণ খাবারে সারলেন মধ্যাহ্নভোজন              

.