Madras Highcourt: ভুয়ো সাংবাদিক ধরতে রাজ্যকে 'Press Council' গঠনের নির্দেশ হাইকোর্টের

ভুয়ো সাংবাদিক ধরতে বড় পদক্ষেপ নিল মাদ্রাজ হাইকোর্ট।

Updated By: Aug 29, 2021, 10:13 AM IST
Madras Highcourt: ভুয়ো সাংবাদিক ধরতে রাজ্যকে 'Press Council' গঠনের নির্দেশ হাইকোর্টের

নিজস্ব প্রতিবেদন: এবার ভুয়ো সাংবাদিক ধরতে বড় পদক্ষেপ নিল মাদ্রাজ হাইকোর্ট। তামিলনাড়ুর সরকারকে এ বিষয়ে তড়িঘড়ি তিন মাসের মধ্যে প্রেস কাউন্সিল গঠনের নির্দেশ দিল আদালত। নির্দেশিকায় জানানো হয়েছে, সুপ্রিম কোর্ট বা হাইকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি,অভিজ্ঞ সাংবাদিক, সরকারি ও পুলিস আধিকারিকদের নিয়ে গঠিত হবে প্রেস কাউন্সিল।

বিচারপতি এন কিরুবাকরণ ও পি ভেলমুরুগণের ডিভিশন বেঞ্চের পর্যবেক্ষণ, কোভিড বিধিনিষেধকালে দামি গাড়ির সামনে প্রেস স্টিকার লাগিয়ে বহু ভুয়ো সাংবাদিক হাতেনাতে ধরা পড়েছে। অনেক ক্ষেত্রে দেখা গিয়েছে ধৃতদের কেউ কেউ আবার বড় অপরাধের সঙ্গে জড়িত।

আরও পড়ুন: Madhya Pradesh: পরকীয়ার সন্দেহ! সুতো দিয়ে স্ত্রীর যৌনাঙ্গ সেলাই করলেন স্বামী

ভুয়ো সংবাদমাধ্যমে ভুয়ো খবর ছড়িয়ে মানুষকে বিভ্রান্ত করার চেষ্টার অপরাধে অভিযুক্ত এরা। শুধু তাই নয়, বহু লোককে নকল প্রেস আইডির ব্য়বস্থা করে দেয়। আদালত জানায়, তথ্য ও জনসংযোগ দফতর এবিষয়ে অবগত হলেও  অনেক সময়ই তা এড়িয়ে যায়। 

আরও পড়ুন: RBI: ডিসেম্বরেই ডিজিটাল মুদ্রার ট্রায়াল রান শুরু করতে পারে রিজার্ভ ব্যাঙ্ক, ঘোষণা গভর্নরের

কী কী দায়িত্ব থাকছে প্রেস কাউন্সিলের উপর, তা স্পষ্ট করেছে মাদ্রাজ হাইকোর্ট। জানানো হয়েছে, তামিলনাড়ুর যেকোনও প্রেস ক্লাব, সাংবাদিক সংগঠনকে স্বীকৃত করর দায়ভার প্রেস কাউন্সিলবের উপর। সংগঠনগুলির অন্দরের ম্যানেজমেন্টও নির্ধারিত হবে প্রেস কাউন্সিল দ্বারাই। সাংবাদিকদের গণপরিবহনে ছাড় বা অন্যান্য সুবিধা এবার সরাসরি রাজ্য সরকার নয়, বরং তার জন্য অনুমতি নিতে হবে প্রেস কাউন্সিলের থেকেই। ভুয়ো সাংবাদিক ধরা পড়লে তার কড়া শাস্তির বন্দোবস্ত করবে কাউন্সিল। প্রয়োজনে সংবাদমাধ্যমগুলিকে তলব করার অনুমতিও থাকছে কাউন্সিলের উপর।

.