Karpoori Thakur: জন্ম শতবর্ষে স্বীকৃতি, মরণোত্তর 'ভারতরত্ন' কর্পূরী ঠাকুর!

তখন সদ্য স্বাধীন হয়েছে দেশ। বিহারের রাজনীতিতে গুরুত্বপূর্ণ মুখ ছিলেন কর্পূরী ঠাকুর।  দু'বার মুখ্যমন্ত্রী হয়েছিলেন, আরেকবার উপ-মুখ্য়মন্ত্রী। জননায়ক' ও 'দলিত আইকন' হিসেবে পরিচিত তিনি।  গরিব ও পিছিয়ে পড়া মানুষের উন্নয়নের লক্ষ্যে কাজ করে গিয়েছেন আজীবন। 

Updated By: Jan 23, 2024, 09:56 PM IST
Karpoori Thakur: জন্ম শতবর্ষে স্বীকৃতি, মরণোত্তর 'ভারতরত্ন' কর্পূরী ঠাকুর!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দু'বার মুখ্যমন্ত্রী হয়েছিলেন বিহারের, আরেকবার উপ-মুখ্য়মন্ত্রী। মরণোত্তর 'ভারতরত্ন' সম্মান পাচ্ছেন কর্পূরী ঠাকুর। পিছিয়ে পড়ার উন্নয়নে অবদানের জন্য় তাঁকে দেশে সর্বোচ্চ নাগরিক সম্মান দিল কেন্দ্র।

আরও পড়ুন:  I.N.D.I.A Block: মমতায় 'আত্মবিশ্বাসী', লোকসভায় জোটের আসন সমঝোতা নিয়ে আশাবাদী রাহুল

তখন সদ্য স্বাধীন হয়েছে দেশ। বিহারের রাজনীতিতে গুরুত্বপূর্ণ মুখ ছিলেন কর্পূরী ঠাকুর। 'জননায়ক' ও 'দলিত আইকন' হিসেবে পরিচিত তিনি।  গরিব ও পিছিয়ে পড়া মানুষের উন্নয়নের লক্ষ্যে কাজ করে গিয়েছেন আজীবন। জনপ্রিয়তা এতটাই যে, এখনও প্রতিবছর ২৪ জানুয়ারি কর্পূরী ঠাকুর জন্মদিবস পালন করা হয়। এবছর এই সমাজতান্ত্রিক নেতার জন্ম শতবর্ষ। আর সেই শতবর্ষেই এল সুখবর।

 

কেন্দ্রের সিদ্ধান্তে খুশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। এক্স হ্যান্ডেল তিনি লিখেছেন, 'আমি খুশি যে, ভারত সরকার মহান জননায়ক কর্পূরী ঠাকুরকে ভারতরত্ন সম্মান দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। সেটাও আবার জন্মশতবর্ষে। এই পুরস্কার শুধু তাঁর অবদানকে সম্মান জানাচ্ছে না, সমাজে ন্যায় প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ চালিয়ে যাওয়ার প্রেরণা দিচ্ছে'।  

 

বিহারের প্রথম অ-কংগ্রেসী মুখ্যমন্ত্রী ছিলেন কর্পূরী ঠাকুর। প্রথমবার বিধানসভা ভোটে জয় হন ১৯৫১। এরপর যে বছর উপমুখ্যমন্ত্রী হন, সেই ১৯৬৭ সালে বিহারে ইংরেজি আবশ্য়ক নয় দাবি তুলে আন্দোলন করেছিলেন তিনি।

আরও পড়ুন:  Ramlala| Ram Mandir: মোট ১৫ কেজি সোনা, পান্না-হিরে, অযোধ্যায় রামলালার মহামূল্য সাজ!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.