"ONGC এর মতো সংস্থাকে দুর্বল করে দেবেন না", চিঠি গেল মোদীর কাছে

অভিযোগ পশ্চিমাঞ্চলের এই গুরুত্বপূর্ণ সংস্থাটিকে পরিকল্পনামাফিক দুর্বল করা হচ্ছে। 

Updated By: Nov 25, 2021, 06:25 PM IST
"ONGC এর মতো সংস্থাকে দুর্বল করে দেবেন না", চিঠি গেল মোদীর কাছে
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: তেল ও প্রাকৃতিক গ্যাসের উৎপাদক সংস্থা ওএনজিসিকে দুর্বল করার চেষ্টা হচ্ছে, এমনই অভিযোগ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি পাঠালেন প্রাক্তন আধিকারিক ই এ এস সরমা৷ তিনি জানিয়েছেন যে পশ্চিমাঞ্চলের এই গুরুত্বপূর্ণ সংস্থাটিকে পরিকল্পনামাফিক দুর্বল করা হচ্ছে। 

মোদীকে পাঠানো চিঠিতে ভারত সরকারের প্রাক্তন সচিব লিখেছেন, ওএনজিসির মতো সংস্থাকে দুর্বল না করে কেন্দ্রের উচিত কিছু স্ট্র‍্যাটেজি ভাবা, যাতে এই সংস্থাকে আরও শক্তিশালী করে তোলা যায়। বেসরকারিকরণ না করে বরং স্বশাসন দিয়ে পরিকাঠামোগত উন্নয়নের চিন্তাভাবনা করা উচিত। প্রসঙ্গত হাইড্রোকার্বন উৎপাদনে দেশের অন্যতম রাষ্ট্রায়ত্ত সংস্থা হল ওএনজিসি। 

ওএনজিসির গুরুত্বপূর্ণ তেল ক্ষেত্রগুলিতে বেসরকারি সংস্থাকে যুক্ত করার জন্য অনেক দিন ধরেই বলে আসছে কেন্দ্র। সেই সিদ্ধান্তের বিরোধিতা করেই এই চিঠি দেওয়া হয়েছে। কেন্দ্রীয় সিদ্ধান্তকে জনসাধারণের স্বার্থের বিরোধী বলেও ব্যাখ্যা করেছেন তিনি। 

আরও পড়ুন, Cryptocurrencies: ক্রিপ্টোকারেন্সিতে আস্থা নেই ভারতীয়দের, চিন্তা বাড়ল বিশ্বে

সম্প্রতি পেট্রোলিয়াম এবং প্রাকৃতিক গ্যাস মন্ত্রকের অতিরিক্ত সচিব অমর নাথ একটি তিন পৃষ্ঠার চিঠি পাঠিয়েছিল ওএনজিসির চেয়ারম্যানকে। তেল উৎপাদন কমে যাওয়ায় ক্ষতির মুখ দেখছে সংস্থার মুম্বই হাই অ্যান্ড বেসিন। তাই সেই ক্ষতির মোকাবিলা করতে বিদেশি সংস্থাদেরও আহ্বান জানাতে এবং ৬০ শতাংশ স্টেক বিক্রি করে ক্ষেত্রটিকে মজবুত করার পরামর্শ দেওয়া হয়।

এই ঘটনার কথা উল্লেখ করেই প্রধানমন্ত্রী মোদীকে চিঠি দেন সরমা। তিনি বলেন সিস্টেমের মাধ্যমেই ওএনজিসিকে দুর্বল করার চেষ্টা করা হচ্ছে। তার কথায় কেন্দ্রের এর উলটো কাজ করা উচিত ছিল। কেন্দ্রের বেসরকারিকরণ নীতিতে আদতে দুর্বল হচ্ছে পাবলিক সেক্টর। আর সেই জায়গায় আনা হচ্ছে বেসরকারি সংস্থাদের৷

প্রসঙ্গত, এই মুম্বই বেসিন থেকেই ওএনজিসি প্রায় ৬৩ শতাংশ হাইড্রোকার্বন উৎপাদন করে। শুধু তাই নয়, দেশের মোট হাইড্রোকার্বন উৎপাদনের ৪০ শতাংশ বেশি আসে এই এলাকা থেকে। প্রাক্তন সচিবের কথায়,  এমন একটি ক্ষেত্রকে বিদেশি হাতে দিয়ে দেওয়া হলে বিপন্ন হতে পারে ওএনজিসি৷ যদিও মন্ত্রকের তরফে বলা হয়েছিল ওএনজিসির শক্তি বৃদ্ধি করতেই সাহায্য করবে বিদেশি অ বেসরকারি সংস্থা।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.