Cryptocurrencies: ক্রিপ্টোকারেন্সিতে আস্থা নেই ভারতীয়দের, চিন্তা বাড়ল বিশ্বে

যদিও সম্পূর্ণ নিষিদ্ধ হবে না নিয়ন্ত্রণ করা হবে তা এখনও সিদ্ধান্তের স্তরে রয়েছে।

Updated By: Nov 25, 2021, 03:48 PM IST
Cryptocurrencies: ক্রিপ্টোকারেন্সিতে আস্থা নেই ভারতীয়দের, চিন্তা বাড়ল বিশ্বে
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: সমস্ত প্রাইভেট ক্রিপ্টোকারেন্সি নিষিদ্ধ করার জন্য একটি বিল আনতে প্রস্তুতি নিচ্ছে ভারত। যদিও সম্পূর্ণ নিষিদ্ধ হবে না নিয়ন্ত্রণ করা হবে তা এখনও সিদ্ধান্তের স্তরে রয়েছে। এই আবহে একটি সমীক্ষায় দেখা গিয়েছে ভারতীয়দের বর্তমানে আন্তর্জাতিক ক্রিপ্টোকারেন্সির উপর তেমন আস্থা নেই। 

সংসদের আসন্ন শীতকালীন অধিবেশনে ক্রিপ্টোকারেন্সি অ্যান্ড রেগুলেশন অফ অফিশিয়াল ডিজিটাল কারেন্সি বিল, ২০২১ নিয়ে কথাবার্তা হওয়ার কথা। সরকার ভারতে বেশিরভাগ ব্যক্তিগত ক্রিপ্টোকারেন্সি নিষিদ্ধ করার কথা জানিয়েছিল এর আগে। যদিও একটি কমিউনিটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম লোকাল সার্কেলের সমীক্ষায় দেখা গিয়েছে অন্য চিত্র। 

সমীক্ষায় দেখা গেছে যে ৫১ শতাংশ ভারতীয় চায় তাঁরা নিজস্ব ডিজিটাল মুদ্রা চালু করুক। ৫৪ শতাংশ ভারতীয় চায় না সরকার ক্রিপ্টোকারেন্সিগুলিকে বৈধ করুক। ২৬  শতাংশ বলে যে বৈধ করা উচিত এবং কর দেওয়া উচিত এই কারেন্সির ওপর। সমীক্ষায় দেখা গেছে যে ৭১ শতাংশ ভারতীয়ের ক্রিপ্টোকারেন্সিতে আস্থা প্রায় নেই বললেই চলে। দেশের মাত্র ১ শতাংশ মানুষ এই ডিজিটাল লেনদেনে আস্থা প্রকাশ করেছেন।

আরও পড়ুন, Mamata Banerjee: মোদীর সঙ্গে দেখা করলেও সোনিয়া-সাক্ষাতে 'না' মমতার, কারণ জানালেন নিজেই

লোকাল সার্কেল সমীক্ষাটি ভারতের ৩৪২টি জেলায় বসবাসকারী নাগরিকদের ওপর করেছিল। এঁদের কাছ থেকে ৫৬ হাজারটিরও বেশি প্রতিক্রিয়া পাওয়া গিয়েছে। উত্তরদাতাদের ৬৬% পুরুষ এবং ৩৪% উত্তরদাতা ছিলেন মহিলা। 

এদিকে ভারতে বন্ধ হতে পারে ক্রিপ্টোকারেন্সি, এই খবর প্রকাশ্যে আসতেই বাজারে কিছুটা অনিশ্চয়তার সৃষ্টি হয়েছে। শেয়ারেকিছুটা ধস দেখা দিয়েছে। ক্রিপ্টোকারেন্সির বাজারে ভারতের বিনিয়োগকারীরা কিছুটা হলেও চিন্তিত। নতুন বিলে ক্রিপ্টোকারেন্সির ভূমিকা কী হতে চলেছে এই নিয়েই উদ্বেগ বাড়ছে। 

বিশ্বের সবথেকে বড় ক্রিপ্টোকারেন্সি বিটকয়েন এবং দ্বিতীয় বৃহত্তম ক্রিপ্টোকারেন্সি ইথেরিয়াম ব্লকচেইন। এছাড়াও লাইটকয়েন , পলিগনের মতো ক্রিপ্টোকারেন্সিও রয়েছে। আসন্ন বিলের মাধ্যমে ডিজিটাল মুদ্রার নিয়ন্ত্রণ আদৌ করা হবে না নিষিদ্ধ করা হবে তা নিয়ে অনিশ্চিতে ক্রিপ্টো দুনিয়া।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App