জনস্বার্থ মামলার পথিকৃত্ ভগবতীর জীবনাবসান

ভারতের প্রাক্তন প্রধান বিচারপতি তথা জনস্বার্থ মামলার পথিকৃত্ পিএন ভগবতীর জীবনাবসান হল আজ নয়া দিল্লিতে। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৫ বছর। পরিবারে রেখে গেলেন তাঁর স্ত্রী প্রভাবতী ভগবতী এবং তিন কন্যাকে আর ভারতীয় বিচার ব্যবস্থার ইতিহাসে রেখে গেলেন এক ব্যাতিক্রমী ও বর্ণময় লড়াকু অধ্যায়।

Updated By: Jun 16, 2017, 06:22 PM IST
জনস্বার্থ মামলার পথিকৃত্ ভগবতীর জীবনাবসান

ওয়েব ডেস্ক: ভারতের প্রাক্তন প্রধান বিচারপতি তথা জনস্বার্থ মামলার পথিকৃত্ পিএন ভগবতীর জীবনাবসান হল আজ নয়া দিল্লিতে। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৫ বছর। পরিবারে রেখে গেলেন তাঁর স্ত্রী প্রভাবতী ভগবতী এবং তিন কন্যাকে আর ভারতীয় বিচার ব্যবস্থার ইতিহাসে রেখে গেলেন এক ব্যাতিক্রমী ও বর্ণময় লড়াকু অধ্যায়।

ভারতের ১৭তম প্রধান বিচারপতি ভাগবতী ১৯৭৩ সালে যোগদেন সুপ্রিমকোর্টে। তার আগে কাজ করেছেন গুজরাট হাইকোর্টের প্রধানবিচারপতি হিসাবে। ১৯৮৫ সালের জুলাই থেকে ১৯৮৬ সালের ডিসেম্বর পর্যন্ত দেশের প্রধান বিচারপতির দায়িত্ব পালন করেছিলেন শ্রী ভাগবতী। ভারতীয় বিচার ব্যবস্থায়  জনস্বার্থ মামলার ধারনাকে প্রতিষ্ঠিত করার পাশাপাশি তিনিই প্রথম মৌলিক অধিকারের প্রশ্নে সশরীরে আদালতে কড়া নাড়ার (লোকাস স্ট্যান্ডি বা হস্তক্ষেপের অধিকার) প্রয়োজন নেই বলে জানিয়েছিলেন। (আরও পড়ুন-মোদীকে খোলা চিঠি পাঠিয়ে সরকারকে 'হলুদ কার্ড' দেখালেন প্রাক্তন আমলারা)

.