NEET | NTA : পরীক্ষাপদ্ধতি হবে আরও সুরক্ষিত, এনটিএ-র সংস্কারে কমিটি গড়ল কেন্দ্র, শীর্ষে ইসরোর প্রাক্তন প্রধান

NEET | NTA : নিটে এবার প্রথম হয়েছেন ৬৭ জন। পরীক্ষায় পরীক্ষার্থীরা এমন সব নম্বর পেয়েছে যা কোনও যুক্তিতেই পাওয়ার কথা নয়। এরকম এক পরিস্থিতিতে ইউজিসি নেট-এও প্রশ্ন ফাঁস হয়েছে বলে অভিযোগ ওঠে

Updated By: Jun 22, 2024, 08:20 PM IST
NEET | NTA : পরীক্ষাপদ্ধতি হবে আরও সুরক্ষিত, এনটিএ-র সংস্কারে কমিটি গড়ল কেন্দ্র, শীর্ষে ইসরোর প্রাক্তন প্রধান

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সর্বভারতীয় ডাক্তারি প্রবেশিকা নিট নিতে গিয়ে ল্যাজেগোবরে ন্যাশনাল টেস্টিং এজেন্সি(এনটিএ)। নিট এর প্রশ্নপত্র ফাঁস হওয়ার অভিযোগে এখনও পর্যন্ত ১৯ জনকে গ্রেফতার করেছে পুলিস। এখন এই ন্য়াশনাল টেস্টিং এজেন্সি বা এনটিএ-কে শোধরাতে একটি কমিটি তৈরির কথা ঘোষণা করল কেন্দ্র। ওই কমিটির মাথায় থাকবেন ইসরোর প্রাক্তন প্রধান কে রাধাকৃষ্ণণ।

আরও পড়ুন-হাসিনাকে মোদীর উপহার, বাংলাদেশিদের জন্য মেডিক্যাল ই-ভিসা চালু করছে ভারত

কী করবে ওই উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি? কেন্দ্রীয় সরকারের পরিকল্পনা হল সর্বভারতীয় ডাক্তারি প্রবেশিকা(নিট) যাতে অবাধ, সুষ্ঠু ও স্বচ্ছ ভাবে হয় তা দেখবে ওই কমিটি। পাশাপাশি ৭ সদস্যের ওই কমিটির কাজ হবে পরীক্ষার ডেটা যাতে সুরক্ষিত থাকে। প্রশ্নপত্র ফাঁস যাতে না হয়।

নিটে এবার প্রথম হয়েছেন ৬৭ জন। পরীক্ষায় পরীক্ষার্থীরা এমন সব নম্বর পেয়েছে যা কোনও যুক্তিতেই পাওয়ার কথা নয়। এরকম এক পরিস্থিতিতে ইউজিসি নেট-এও প্রশ্ন ফাঁস হয়েছে বলে অভিযোগ ওঠে। পরিস্থিতি বিচার করে পরীক্ষার পরদিনই নেট বাতিল করে এনটিএ।

সাত সদস্যের ওই হাই লেভেল কমিটির কাজ হবে কীভাবে পরীক্ষা পদ্ধতি আরও ত্রুটিমুক্ত করা যায়, পরীক্ষার ডেটা কীভাবে সুরক্ষিত রাখা যায়, এনটিএ-র কার্যপদ্ধতি আরও সক্রিয় করা যায়।

কারা রয়েছেন ওই কমিটিতে? কমিটির মাথায় রয়েছেন ইসরোর প্রাক্তন প্রধান ও আইআইটি কানপুরের বোর্ড অব গভর্নরসের চেয়ারম্যান কে রাধাকৃষ্ণণ। অন্য সদস্যরা হলেন, দিল্লি এইমসের প্রাক্তন ডিরেক্টর ডা রণদীপ গুলেরিয়া, সেন্ট্রাল ইউনিভার্সিটি হায়দরাবাদের ভিসি অধ্যাপক বি জে রাও, আইআইটি মাদ্রাজের অধ্যাপক রামমূর্তি কে, পিপিলস স্ট্রংয়ের প্রতিষ্ঠাতা পঙ্কজ বনসল, কর্মযোগী ভারতের প্রধান আদিত্য মিত্তল, কেন্দ্রী শিক্ষামন্ত্রকের সেক্রেটারি গোবিন্দ জয়সোয়াল।

কমিটির প্রধান কাজ হবে পরীক্ষা পদ্ধতির সংস্কার করা, পরীক্ষা পদ্ধতির গোটাটাই পরীক্ষা করে দেখবে ওই কমিটি। পরীক্ষা পদ্ধতি আরও কীভাবে ত্রুটিমুক্তি হয় তার জন্য সুপারিশ করবে কমিটি। প্রয়োজনে প্রশ্ন ফাঁস রুখবে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

Tags:
.