কুড়ি কোটি বছর আগে ঝাড়খণ্ডে ঘুরে বেড়াত ডাইনোসেরস

দুধখোল পাহাড়ের মাটির নীচ থেকে ২০ সেন্টিমিটার দীর্ঘ ও ৫ সেমি চওড়া ওই পাতার জীবাশ্ম দু'টি উদ্ধার করেছেন ভূ-তত্ত্ববিদেরা।

Updated By: Sep 29, 2020, 02:10 PM IST
 কুড়ি কোটি বছর আগে ঝাড়খণ্ডে ঘুরে বেড়াত ডাইনোসেরস

নিজস্ব প্রতিবেদন:  জুরাসিক আমলের পাতার জীবাশ্ম মিলল ঝাড়খণ্ডে!

ঝাড়খণ্ডের সাহিবগঞ্জ জেলার তালিঝিরিতে মাটির নীচে খনন চালিয়ে পাওয়া গেল ১৫-২০ কোটি বছর আগের একটি গাছের (জেনাস পিলোফাইলাম) পাতার দু'টি জীবাশ্ম।

শনিবার ওই এলাকার দুধখোল পাহাড়ের মাটির নীচ থেকে ২০ সেন্টিমিটার দীর্ঘ ও ৫ সেমি চওড়া ওই পাতার জীবাশ্ম দু'টি উদ্ধার করেছেন ভূ-তত্ত্ববিদেরা। কেন্দ্রীয় সরকারের সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিভাগের উদ্যোগে লখনউয়ের ন্যাশনাল বটানিকাল রিসার্চ ইনস্টিটিউটের সঙ্গে একযোগে এই জীবাশ্ম সংগ্রহের কাজ করছে সাহিবগঞ্জ পিজি কলেজ। সেই কলেজেরই ভূ-তত্ত্বের অধ্যাপক রঞ্জিৎ কুমার সিংয়ের নেতৃত্বে এই কাজ চলছে।

রঞ্জিৎবাবু জানান, এ অঞ্চলে এক দশকেরও বেশি সময় ধরে খননকাজ চালানো হচ্ছে। যে জীবাশ্ম উদ্ধার হয়েছে তার পাতা মূলত তৃণভোজী ডাইনোসরেরই (হার্বিভোরাস ডাইনোসেরস) খাদ্য ছিল। তাঁরা আশা প্রকাশ করেছেন, খনন আরও ব্যাপক ভাবে করা সম্ভব হলে হয়তো ডাইনোসরের ডিমের জীবাশ্মও এ অঞ্চল থেকে মিলতে পারে। তাঁরা জানিয়েছেন, এর আগেও এ অঞ্চল থেকে আপার জুরাসিক থেকে ক্রিটেশিয়াস পিরিয়ডের ছোটখাট জীবাশ্ম কিছু কিছু মিলেছে।  

আরও পড়ুন: কলের জলে মস্তিষ্কখেকো অ্যামিবা! আমেরিকার আট শহরে জারি সতর্কতা