উদ্ধার করেও শেষরক্ষা হল না, সিয়াচেনে ভয়ঙ্কর তুষার ধসে চাপা পড়ে মৃত ৪ জওয়ান

মৃত্যু হয়েছে আরও ২ মালবাহকের

Updated By: Nov 19, 2019, 06:56 AM IST
উদ্ধার করেও শেষরক্ষা হল না, সিয়াচেনে ভয়ঙ্কর তুষার ধসে চাপা পড়ে মৃত ৪ জওয়ান

নিজস্ব প্রতিবেদন: সিয়াচেনে টহলদারির সময় তুষার ধসে চাপা পড়ে মৃত্যু হল ৪ জওয়ানের। প্রাণ হারিয়েছেন আরও ২ জন। সোমবার সিয়েচেনে ১৯,০০০ ফুট উচ্চতায় টহল দেওয়ার সময় আচমকা তুষার ধসের কবলে পড়ে যান তাঁরা।

আরও পড়ুন-বিজেপির কাছ থেকে টানা নেয় ওরা, ওয়েইসির AIMIM-থেকে সতর্ক করলেন মমতা

সেনাবাহিনীর তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, সিয়াচেন হিমবাহের উত্তরাঞ্চলে ডিউটি করছিলেন ওইসব জওয়ানরা। সেইসময় তুষার ধসে চাপা পড়ে যান তাঁরা। খবর পয়েই কাছাকাছি থাকা উদ্ধারকারীদল সেখানে ছুটে যায়। ধসের মধ্যে থেকে ৮ জওয়ানকেই উদ্ধার করা হয়। এদের মধ্যে ৭ জনের অবস্থা ছিল আশঙ্কাজনক। দ্রুত কপ্টারে উড়িয়ে এনে তাঁদের কাছাকাছি সেনা হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই ৪ সেনা ও ২ মালবাহকের মৃত্যু হয়।

প্রসঙ্গত, সোমবার বিকেল সাড়ে তিনটে নাগাদ সিয়াচেন হিমবাহের উত্তরভাগে ওই তুষারধস হয়। পুরু তুষারের আস্তরণে চাপা পড়ে যায় গোট দলটাই। সেনাবাহিনীর পাশাপাশি তাদের উদ্ধারে ছুটে যায় লেহ পুলিসের একটি টিমও। কিন্তু শেষরক্ষা হল না।

আরও পড়ুন-রাজ্যের কোথাও যাওয়ার জন্য আমার কারও অনুমতির দরকার নেই: রাজ্যপাল

কারাকোরাম রেঞ্জের সিয়াচেন হল দুনিয়ার সবচেয়ে উঁচু যুদ্ধক্ষেত্র। শীতকালে এখানে তাপমাত্রা থাকে মাইনাস ৬০ ডিগ্রি সেলসিয়াস। এরকম এক জায়গায় প্রায়ই তুষার ধস হয়ে থাকে। তার কবলে পড়ে যান সেনা জওয়ানরা।

.