দৈনিক দাম বাড়া-কমা নিয়ে 'নো পারচেস, নো সেল'-এর হুমকি ক্ষুব্ধ পাম্প মালিকদের একাংশের

১৬ই জুন থেকে দেশ জুড়ে পেট্রল-ডিজেলের দাম দৈনিক ভিত্তিতে নির্ধারণের পথে হাঁটার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। অর্থাত্, বিশ্ব বাজারের সঙ্গে তাল মিলিয়ে প্রতিদিনই পাল্টাতে থাকবে পেট্রল-ডিজেলের দাম। কিন্তু, এই সিদ্ধান্তের চরম বিরোধিতা করছে বেশ কিছু পেট্রলপাম্পের মালিকরা। 'ইন্ডিয়া ডটকমের' খবর অনুযায়ী, অবস্থা এমন জায়গায় পৌঁছেছে যে 'দ্য ফেডারেশন অফ অল ইন্ডিয়া পেট্রোলিয়াম ট্রেডার্সে'র (এফএআইপিটি) হুমকি, সরকার এই নিয়ম প্রত্যাহার না করলে ২৪শে জুন থেকে অনির্দিষ্ট কালের জন্য ধর্মঘটে নামবেন তাঁরা। কিন্তু, এই নতুন নিয়মে পাম্প মালিকদের আপত্তির আসল কারণটা কী?

Updated By: Jun 12, 2017, 12:41 PM IST
দৈনিক দাম বাড়া-কমা নিয়ে 'নো পারচেস, নো সেল'-এর হুমকি ক্ষুব্ধ পাম্প মালিকদের একাংশের

ওয়েব ডেস্ক: ১৬ই জুন থেকে দেশ জুড়ে পেট্রল-ডিজেলের দাম দৈনিক ভিত্তিতে নির্ধারণের পথে হাঁটার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। অর্থাত্, বিশ্ব বাজারের সঙ্গে তাল মিলিয়ে প্রতিদিনই পাল্টাতে থাকবে পেট্রল-ডিজেলের দাম। কিন্তু, এই সিদ্ধান্তের চরম বিরোধিতা করছে বেশ কিছু পেট্রলপাম্পের মালিকরা। 'ইন্ডিয়া ডটকমের' খবর অনুযায়ী, অবস্থা এমন জায়গায় পৌঁছেছে যে 'দ্য ফেডারেশন অফ অল ইন্ডিয়া পেট্রোলিয়াম ট্রেডার্সে'র (এফএআইপিটি) হুমকি, সরকার এই নিয়ম প্রত্যাহার না করলে ২৪শে জুন থেকে অনির্দিষ্ট কালের জন্য ধর্মঘটে নামবেন তাঁরা। কিন্তু, এই নতুন নিয়মে পাম্প মালিকদের আপত্তির আসল কারণটা কী?

পাম্প মালিকরা মতে, প্রত্যহ মধ্যরাতে সরকারের নোটিফিকেশন অনুযায়ী 'দাম আপডেট' করে তেল বিক্রি করা 'অসম্ভব'। কারণ হিসাবে তাঁরা বলছেন, দেশের সব পাম্প মোটেই 'অটোমেশান' পদ্ধতিতে চলে না, সেখানে এই পদ্ধতি শুরু হলে বেকায়দায় পড়বেন মালিক-কর্মী থেকে গ্রাহক সকলেই। ফলে, সংগঠনের দাবি, প্রতিবাদ স্বরূপ তারা আগামী ১৬ই জুন 'নো পারচেস, নো সেল'-এর সিদ্ধান্ত নিয়েছে। আর এতেও যদি সরকার এই নীতি প্রত্যাহার না করে, তাহলে আগামী ২৪শে জুন থেকে শুরু হবে ধর্মঘট। (আরও পড়ুন- জিএসটি কাউন্সিলের সিদ্ধান্তে যে ৬৬টি ক্ষেত্রে কর কমছে তার সম্পূর্ণ তালিকা)

.