'মানব ইতিহাসে গুরুত্বপূর্ণ টার্নিং পয়েন্ট করোনা অতিমারি, একসঙ্গে কাজ করতে হবে'

করোনা যে ভাবে গোটা দুনিয়ার অর্থনীতিকে ধাক্কা দিয়েছে তা একাধিক সম্মেলনেই বলে আসছেন মোদী

Updated By: Nov 22, 2020, 12:14 AM IST
 'মানব ইতিহাসে গুরুত্বপূর্ণ টার্নিং পয়েন্ট করোনা অতিমারি, একসঙ্গে কাজ করতে হবে'
ছবি-টুইটার

নিজস্ব প্রতিবেদন: করোনা পরবর্তি পরিস্থিতি মোকাবিলায় G20 শীর্ষ বৈঠকে সদস্য দেশগুলিকে একসঙ্গে কাজ করার আহ্বান জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শনিবার ভার্চুয়ালি তিনি রিয়াধে অনুষ্ঠিত ওই বৈঠকে যোগ দেন।

আরও পড়ুন-ওদের তো গোবরমাখা স্বভাব: অনুব্রত; ঢাক বাজালে ধামসা, পাল্টা দিলীপের

করোনার মতো মহামারী গোটা বিশ্বের পরিস্থিতিই বদলে দিয়েছে। আর এর মোকাবিলায় নতুন কিছু কর্মপদ্ধতি তৈরি করতে হবে বলে আহ্বান জানান মোদী। তিনি বলেন, মূলত চার ভাবে কাজ করলে ফের ঘুরে দাঁড়াতে পারব আমরা। এগুলি হল, প্রতিভাধরদের একটি যৌথ মঞ্চ তৈরি করতে হবে, দেখতে হবে প্রয়ুক্তির সুবিধে যেন সমাজের সব স্তরের মানুষের কাছে পৌঁছায়, সরকার চালানোর ক্ষেত্রে স্বচ্ছতা আনতে হবে এবং গোটা দুনিয়ার ভালোর ওপরে গুরুত্ব দিতে হবে।

আরও পড়ুন-নেত্রীর নির্দেশে গ্রামে গ্রামে 'অভিযান' TMC-র, পুলিস নিয়ে যাবেন: দিলীপ

করোনা যে ভাবে গোটা দুনিয়ার অর্থনীতিকে ধাক্কা দিয়েছে তা একাধিক সম্মেলনেই বলে আসছেন মোদী। জি২০ বৈঠকেও তার ওপরে জোর দিলেন। প্রধানমন্ত্রী এদিনে বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে এতবড় সঙ্কটের মুখোমুখি হয়নি বিশ্ব। গোটা বিশ্বের কাছে এটি একটি টার্নিং পয়েন্ট। এরকম এক পরিস্থিতিতে শুধুমাত্র কাজ, বাণিজ্য নিয়েই নয় গোটা বিশ্বের জন্য ভাবতে হবে। 

উল্লেখ্য, ২০০৮ সালের বিশ্বব্য়াপী মন্দার পর এই গ্রুপ তৈরি হয়। এনিয়ে মোট ১৫টি বিঠক হল এই জোটের। রবিবারও এই বৈঠক চলবে। ২০২২ সালে জি২০ শীর্ষ বৈঠকের আয়োজন করবে ভারত।