প্যারিস জলবায়ু চুক্তিতে দেওয়া লক্ষ্যমাত্রাকে ছাপিয়ে গিয়েছে ভারত, G20 সম্মেলনে সরব মোদী

জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে মোদী বলেন, এই ধরনের সমস্যা সমাধানের জন্য একার লড়াই যথেষ্ট নয় । আমাদের দেশের ঐতিহ্যই হল পরিবেশের সঙ্গে সহবস্থান। সেটাই আমরা করছি

Updated By: Nov 22, 2020, 10:01 PM IST
প্যারিস জলবায়ু চুক্তিতে দেওয়া লক্ষ্যমাত্রাকে ছাপিয়ে গিয়েছে ভারত, G20 সম্মেলনে সরব মোদী
ছবি-টুইটার

নিজস্ব প্রতিবেদন: শনিবার করোনা পরবর্তি বিশ্বে অর্থনীতিকে চাঙ্গা করার ব্যাপারে সওয়াল করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর রবিবার G20 শীর্ষ সম্মেলনে জয়বায়ু পরিবর্তন রোধে সদস্য দেশগুলিকে একযোগ কাজ করার আহ্বান জানালেন মোদী।

আরও পড়ুন-গোমাতা পুজোয় গোমূত্র পান বিজেপি নেতৃত্বের, হইচই দিনহাটায়

করোনা নিয়ন্ত্রণে গোটা বিশ্ব যখন ব্যস্ত তখন জলবায়ু বদল নিয়ে প্রধানমন্ত্রী মোদীর সওয়াল নজর কাড়ল সম্মেলনে। প্রধানমন্ত্রী বলেন, করোনা নিয়ন্ত্রণের পাশাপাশি জলবায়ু পরিবর্তনও রুখতে হবে। এর জন্য গোটা বিশ্বকে নিঃশব্দে একযোগে লড়াই করতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, কার্বন নিঃসরণ কম করতে একাধিক পদক্ষেপ নিয়েছে ভারত।  এর মধ্যে রয়েছে দেশে এলইডি লাইটের ব্যবহার জনপ্রিয় করে তোলা। এর ফলে প্রতি বছর পরিবেশে ৩ কোটি ৮০ লাখ টন কার্বন ডাই অক্সাইড কম হয়েছে। পাশাপাশি ভারতে ধোঁয়াহীন চুল্লির প্রচলন বাড়ানো হয়েছে। দেশের ৮ কোটি পরিবারের এই ধরনের চুল্লির ব্যবস্থা করা হয়েছে।

জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে মোদী বলেন, এই ধরনের সমস্যা সমাধানের জন্য একার লড়াই যথেষ্ট নয় বরং তা সম্মীলিতভাবে লড়তে হবে। আমাদের দেশের ঐতিহ্যই হল পরিবেশের সঙ্গে সহবস্থান। সেটাই আমরা করছি। কার্বন নিঃসরন যেসব ক্ষেত্রে কম হয় সেইসব ক্ষেত্রেকেই উত্সাহ দিচ্ছে সরকার। ফলে প্যারিস জলবায়ু চুক্তিতে যে লক্ষ্যমাত্রা ভারতকে দেওয়া হয়েছিল তা শুধু আমরা মানছি-ই না, সেই লক্ষ্যমাত্রাকেও ছাপিয়ে গিয়েছে ভারত।

আরও পড়ুন-বুকে লাথি, মাটিতে ফেলে মার! মধ্যরাতে পেট্রোল পাম্পে বাইক বাহিনীর তাণ্ডব, দেখুন CCTV ফুটেজ

পরিবেশ দূষণ রোধ নিয়ে মোদী বলেন, ভারতে সিঙ্গল ইউজ প্লাস্টিকের ব্যবহার বন্ধ হয়েছে, দেশ বনাঞ্চল বাড়ানোর চেষ্টা হচ্ছে, ২ কোটি ৬০ লাখ হেক্টর জমি চাষযোগ্য করে তোলার চেষ্টা হচ্ছে।

.