আগের বৃদ্ধি জিডিপি ধরে রাখতে না পেরেও চিনের চেয়ে এগিয়ে ভারত

গত তিনটি ত্রৈমাসিকে সর্বনিম্নে চলতি অর্থবর্ষের দ্বিতীয় ত্রৈমাসিকের জিডিপি। 

Updated By: Nov 30, 2018, 07:30 PM IST
আগের বৃদ্ধি জিডিপি ধরে রাখতে না পেরেও চিনের চেয়ে এগিয়ে ভারত

নিজস্ব প্রতিবেদন: পেট্রোল-ডিজেলের দাম যখন কমছে, ঠিক তখনই এল জিডিপি হারের অবনমনের খবর। শুক্রবার প্রকাশিত কেন্দ্রীয় পরিসংখ্যান অনুযায়ী, চলতি আর্থিক বছরে জুলাই-সেপ্টেম্বর ত্রৈমাসিকে জিডিপির হার কমেছে ৭.১%। তদসত্ত্বেও পড়শি চিনের থেকে এগিয়ে রয়েছে ভারতের বৃদ্ধি। উল্লেখ্য, গত অর্থবর্ষে জিডিপি হার ছিল ৬.৩ শতাংশ।       

কেন্দ্রীয় পরিসংখ্যান অনুযায়ী,চলতি আর্থিক বছরে এপ্রিল-জুন ত্রৈমাসিকে জিডিপির হার ছিল ৮.২ শতাংশ। কৃষি ও উত্পাদন ক্ষেত্রে ভাল ফলাফলের জেরেই সেবার আটের অঙ্কে ছাপিয়ে গিয়েছিল আর্থিক বৃদ্ধি। ২০১৭-১৮ অর্থবর্ষে জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত জিডিপি ছিল ৭.৭ শতাংশ। তার আগে অক্টোবর-ডিসেম্বরে ৭ শতাংশ হার ছিল জিডিপির। 

সরকার বিবৃতিতে জানিয়েছে, ২০১৮-১৯ অর্থবর্ষে দ্বিতীয় ত্রৈমাসিকে জিডিপি ৩৩.৯৮ লক্ষ কোটি টাকা। গত আর্থিক বছরে একই ত্রৈমাসিক জিডিপির মূল্য ৩১.৭২ লক্ষ কোটি। ফলে গত আর্থিক বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে তুলনায় চলতি অর্থবর্ষে জিডিপি হার বেড়েছে।

পরিসংখ্যানমন্ত্রকের আওতাধীন কেন্দ্রীয় পরিসংখ্যান অফিসের তথ্য বলছে, 'কৃষি-অরণ্য ও মত্স্যচাষ', 'খনিজ', 'ব্যবসা, হোটেল-পরিবহণ- যোগাযোগ-আর্থিক ও সম্প্রচার সংক্রান্ত পরিষেবা', 'আর্থিক পরিষেবা, নির্মাণ ও বৃত্তিক পরিষেবা'র আর্থিক বৃদ্ধি যথাক্রমে ৩.৮%, (-)২.৪%, ৬.৮ % এবং ৬.৩%।

আরও পড়ুন- একশো টাকার বেশি দর কমল ভর্তুকিহীন রান্নার গ্যাসের সিলিন্ডারের

.