ছত্তিশগড়ে মাওবাদী প্রভাবিত ১৮টি বিধানসভা কেন্দ্রে আজ ভোটগ্রহণ, আজকেই প্রথমবার ঐতিহাসিক `না` ভোটের অধিকার প্রয়োগ করবেন সাধারণ মানুষ

ছত্তিশগড়ের মাওবাদী প্রভাবিত ১৮টি বিধানসভা কেন্দ্রে আজ ভোটগ্রহণ। সবকটি ভোটগ্রহণ কেন্দ্রই মুড়ে ফেলা হয়েছে কড়া নিরাপত্তার চাদরে। সম্প্রতি, বস্তারে কংগ্রেস নেতাদের কনভয়ে মাওবাদীহামলার পর নিরাপত্তাব্যবস্থায় কোনও ফাঁক রাখতে চাইছে না প্রশাসন। নামানো হয়েছে আধা-সেনা।     

Updated By: Nov 11, 2013, 08:55 AM IST

ছত্তিশগড়ের মাওবাদী প্রভাবিত ১৮টি বিধানসভা কেন্দ্রে আজ ভোটগ্রহণ। সবকটি ভোটগ্রহণ কেন্দ্রই মুড়ে ফেলা হয়েছে কড়া নিরাপত্তার চাদরে। সম্প্রতি, বস্তারে কংগ্রেস নেতাদের কনভয়ে মাওবাদীহামলার পর নিরাপত্তাব্যবস্থায় কোনও ফাঁক রাখতে চাইছে না প্রশাসন। নামানো হয়েছে আধা-সেনা।     
ছত্তিশগড়ে প্রথম দফার ১৮টি বিধানসভা কেন্দ্রের ভোটে আধা-সামরিক বাহিনীর ৪০ হাজার জওয়ান মোতায়েন করা হয়েছে। সঙ্গে রয়েছে, মাওবাদী মোকাবিলায় প্রশিক্ষণপ্রাপ্ত রাজ্য পুলিসের বিশেষ বাহিনীও। শুধু ভোটগ্রহণ কেন্দ্রই নয়, বস্তার, সুকনা, রাজনন্দনগাঁওয়ের সর্বত্রই আঁটোসাঁটো করা হয়েছে নিরাপত্তাব্যবস্থা।
 
১৮টি বিধানসভা কেন্দ্রে মোট ভোটার ২৯,৩৩,২০০। পুরুষ ভোটার ১৪,৫৩,৭৩০।
মহিলা ভোটারের সংখ্যা ১৪,৭৮,৬৫৯। সকাল ৭টা থেকে বিকেল ৩টে পর্যন্ত চলবে ভোটগ্রহণ।
 
১৮টি বিধানসভা কেন্দ্রের ভোটারদের জন্য ইভিএম থাকছে ৪১৪২টি। প্রত্যন্ত এলাকায় বায়ুসেনার হেলিকপ্টারে ইভিএম পাঠানো হয়েছে।
৪১৪২টি বুথের মধ্যে ১৩১১টি বুথ অতি-স্পর্শকাতর। ১৫১৭টি বুথ স্পর্শকাতর। থাকছেন ১০৪০ জন পর্যবেক্ষক।
 
প্রত্যেকবারই প্রত্যন্ত এলাকার ভোটারদের বুথে নিয়ে আসতে বিশেষ ব্যবস্থা নেয় প্রশাসন। যদিও, এ বার তেমন কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। প্রশাসনের বক্তব্য, প্রত্যন্ত এলাকার বাসিন্দারা যদি রেশন তুলতে বহুদূর যেতে পারেন, তাহলে ইচ্ছে থাকলে তাঁরা ভোটকেন্দ্রেও আসতে পারবেন। যার মানে দাঁড়াচ্ছে, দূরবর্তী এলাকার ভোটারদের এ বার নিজের দায়িত্বেই বুথে যেতে হবে। আগের অভিজ্ঞতায় দেখা গেছে মাওবাদী প্রভাবিত এলাকায় ভোটারদের জন্য বিশেষ ব্যবস্থা থাকলেও ভয়ে তাঁরা বুথমুখো হন না। উল্টে ভোটকর্মীদের প্রাণহানির আশঙ্কা থাকে। তাই, এ বার প্রত্যন্ত এলাকার ভোটারদের বুথে আনতে আলাদা কোনও সরকারি ব্যবস্থা থাকছে না।
 
ভোট না দেওয়া অধিকার। শীর্ষ আদালতের দেওয়া সেই অধিকার প্রথমবার প্রয়োগ করছেন ছত্তিসগড়ের মানুষ। আজ ছত্তিসগড়ের মোট আঠারোটি বিধানসভা কেন্দ্রের জন্য ভোট নেওয়া হচ্ছে। শীর্ষ আদালতের রায় কার্যকর করতে ইভিএম-এ থাকছে বিশেষ নোটা বোতাম।  ভিও- সেপ্টেম্বরে দেওয়া এক ঐতিহাসিক রায়ে ভোটারের ভোট না দেওয়ার অধিকারকে স্বীকৃতি দিয়েছিল সর্বোচ্চ আদালত। পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন থেকেই সেই রায় কার্যকর করছে নির্বাচন কমিশন।
নির্ঘণ্ট অনুযায়ী শীর্ষ আদালতের দেওয়া অধিকার প্রথমবার প্রয়োগ করার সুযোগ পাচ্ছেন ছত্তিসগড়ের সাড়ে ২৯ লক্ষ ভোটার। সেইমতো তৈরি হয়েছে নতুন ভোটযন্ত্রও। কোনও প্রার্থীকেই পছন্দ নয় বা none of the above সংক্ষেপে নোটা লেখা একটি বোতামও এবার থাকছে ইভিএম-এ।ইলেট্রনিক ভোর্টিং মেশিনে নোটা লেখা বোতামটি থাকছে এক্কেবারে শেষে। ভোটারদের নতুন ব্যবস্থার সঙ্গে পরিচয় করাতে জবরদস্ত প্রচার চালিয়েছে নির্বাচন কমিশন। বিস্তারিতভাবে বোঝানো হয়েছে নোটার অবস্থান।
 
সোমবার যে ১৮টি বিধানসভা কেন্দ্রে ভোট নেওয়া হচ্ছে, তা ছত্তিসগড়ের অন্যতম পিছিয়ে পড়া অঞ্চল। মাওবাদী ফতোয়ার কারণে এমনিতেই এইসব এলাকায় অত্যন্ত কম ভোট পড়ে। অনুন্নয়ন, দ্রারিদ্র, অপুষ্ঠি, শিক্ষার অভাব এখানকার মানুষের নিত্যসঙ্গী। এই পরিস্থিতিতে ভোট না দেওয়ার অধিকার ছত্তিসগড়ের মানুষের মনে কতটা প্রভাব ফেলে এখন সেটাই দেখার।
 
 
 

.