PoK থেকে গিলগিট-বালটিস্তান পর্যন্ত ভারতেরই অংশ, ফের পাকিস্তানকে সতর্ক করলেন রাজনাথ

গিলগিট-বালটিস্তানকে পাকিস্তানের নতুন প্রদেশ হিসাবে মর্যাদা দেওয়ার সিদ্ধান্ত যে পাক সেনাবাহিনী ও চিনের চাপে তা মোটামুটি স্পষ্ট

Updated By: Nov 2, 2020, 05:54 PM IST
PoK থেকে গিলগিট-বালটিস্তান পর্যন্ত ভারতেরই অংশ, ফের পাকিস্তানকে সতর্ক করলেন রাজনাথ
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: পাক অধিকৃত কাশ্মীর, গিলগিট-বালটিস্তান নিয়ে বরাবরই পাকিস্তানের কাছে আপত্তি করে আসছে ভারত। সেই আপত্তি কানে না তুলে গিলগিট-বালটিস্তানকে পঞ্চম পাক প্রদেশ বলে ঘোষণা করেছেন ইমরান খান। ভারতীয় বিদেশ মন্ত্রকের পর এনিয়ে সরব হলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

আরও পড়ুন-বাবরি মামলার বিচারক এস কে যাদবের নিরাপত্তা বাড়ানোর আবেদন খারিজ সুপ্রিম কোর্টের

সোমবার রাজনাথ টুইট করেন, গিলগিট-বালটিস্তান ভারতের অংশ। বেআইনিভাবে তা দখল করে রেখেছে পাকিস্তান। গিলগিট-বালটিস্তানকে নতুন প্রদেশ বলে ঘোষণা করেছে পাকিস্তান। এনিয়ে ভারতের বক্তব্য হল, পাক অধিকৃত কাশ্মীর ও গিলগিট-বালটিস্তান ভারতের অবিচ্ছেদ্য অংশ।

রাজনাথ আরও বলেন, ভারত কখনওই চায়নি যে ভারত ভাগ হোক। কিন্তু তা হয়েছে। সবাই জানে যেসব হিন্দু, শিখ ও বৌদ্ধ পাকিস্তানে রয়েছেন তাদের সঙ্গে কী ব্যবহার করা হচ্ছে। সেখানকার অমুসলিম মানুষজনকে ধর্মীয় অত্যাচার থেকে রক্ষা করতে ভারত নাগরিকত্ব আইন তৈরি করেছে।

আরও পড়ুন-পশ্চিমবঙ্গ বিধানসভা ভোটে বুথ পিছু ভোটার সংখ্যা 'বেঁধে দিল' কমিশন!

প্রসঙ্গত, গিলগিট-বালটিস্তানকে পাকিস্তানের নতুন প্রদেশ হিসাবে মর্যাদা দেওয়ার সিদ্ধান্ত যে পাক সেনাবাহিনী ও চিনের চাপে তা মোটামুটি স্পষ্ট। ইমরান খান মুখে যাই বলুন না কেন, তিনি আদতে পাকিস্তানের সেনাবাহিনীর হাতের পুতুল। এমন দাবী পাকিস্তানের বিরোধী নেতৃত্ব বারবার করেছে। পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামর জাভেদ বাজোয়ার পরামর্শ মেনে এর আগেও ইমরান খান একাধিক সিদ্ধান্ত নিয়েছেন। আর এবার গিলগিট-বালটিস্তানকে পাকিস্তানের পঞ্চম প্রদেশ হিসেবে ঘোষণা করার ব্যাপারেও যে সেনাবাহিনীর প্রত্যক্ষ মদত রয়েছে তা বলাই যায়। পাকিস্তানের এই অঞ্চলে বেশ কিছু খনি পরিচালনা করে চিন। আর তাই গিলগিট-বালটিস্তানে কোনওরকম অশান্তি চায় না তারা। তা ছাড়া এই অঞ্চলের কারাকোরাম সড়কপথ পণ্য সরবরাহের জন্য ব্যবহারও করতে চায় চিন।