বাবরি মামলার বিচারক এস কে যাদবের নিরাপত্তা বাড়ানোর আবেদন খারিজ সুপ্রিম কোর্টের

"৩০ সেপ্টেম্বর যে চিঠি জমা পড়েছিল, তার ভিত্তিতে বিবেচনা করে দেখা গিয়েছে, নিরাপত্তা বাড়ানোর কোনও প্রয়োজনীয়তা নেই।"

Updated By: Nov 2, 2020, 03:36 PM IST
বাবরি মামলার বিচারক এস কে যাদবের নিরাপত্তা বাড়ানোর আবেদন খারিজ সুপ্রিম কোর্টের
ফাইল ফোটো

নিজস্ব প্রতিবেদন : বাবরি মামলায় রায়দানকারী অবসরপ্রাপ্ত বিচারক সুরেন্দ্র কুমার যাদবের নিরাপত্তা বাড়ানোর আবেদন খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। ৩০ সেপ্টেম্বর বাবরি মামলার রায় ঘোষণা হয়। ঐতিহাসিক রায়ে অভিযুক্ত ৩২ জনকেই বেকসুর মুক্তি দেন বিচারক। উপযুক্ত তথ্যপ্রমাণের অভাবে অভিযুক্তদের বেকসুর মুক্তি দেওয়ার কথা ঘোষণা করেন বিচারক সুরেন্দ্র কুমার যাদব। এরপরই তাঁর নিরাপত্তা বাড়ানোর জন্য শীর্ষ আদালতে আবেদন জমা পড়ে। এদিন সেই আবেদন খারিজ করে বিচারপতি আর এফ নরিম্যান বলেন, "৩০ সেপ্টেম্বর যে চিঠি জমা পড়েছিল, তার ভিত্তিতে বিবেচনা করে দেখা গিয়েছে, নিরাপত্তা বাড়ানোর কোনও প্রয়োজনীয়তা নেই।"

প্রসঙ্গত, ডিস্ট্রিক্ট জাজ হিসেবে অবসরগ্রহণের পরও স্পেশাল জাজ হিসেবে বাবরি মসজিদ ধ্বংস মামলার কাজ চালিয়ে যান বিচারক সুরেন্দ্র কুমার যাদব। ৩০ সেপ্টেম্বর লখনউয়ের বিশেষ আদালতে এই মামলার রায় ঘোষণা করেন বিচারক সুরেন্দ্র কুমার যাদব। রায় ঘিরে তোলপাড় হয় সারা দেশ। দীর্ঘ ২৮ বছর ধরে চলা মামলায় ২ হাজার পাতার রায় ঘোষণা করেন তিনি।

৫ বছর আগে বাবরি মসজিদ ধ্বংস মামলায় স্পেশাল জাজ নিযুক্ত করা হয়েছিল সুরেন্দ্র কুমার যাদবকে। এরপর ২০১৭-র এপ্রিলে সুপ্রিম কোর্ট তাঁকে ২ বছরের মধ্যে বাবরি মসজিদ ধ্বংস মামলার শুনানি পর্ব শেষ করার নির্দেশ দেয়। দৈনন্দিন শুনানি করে দ্রুত শুনানি পর্ব শেষ করার নির্দেশ দেয় শীর্ষ আদালত। এরফলে ২০১৯-এর সেপ্টেম্বরে লখনউ জেলা বিচারকের পদ থেকে অবসর গ্রহণ করলেও, স্পেশাল জাজ হিসেবে কাজ চালিয়ে যান বিচারক সুরেন্দ্র কুমার যাদব।

আরও পড়ুন, অ্যাকাউন্ট থেকে উধাও টাকা, ৪ বছরেও তৈরি হয়নি ঘর, প্রধানমন্ত্রী আবাস যোজনা নিয়ে দুর্নীতি!

.