Gold Price: কিনতে চাইলে এখনই যান, ৮০ হাজার ছুঁতে চলেছে সোনা...

Gold Price Hike: সোমবার বাজার খোলার সঙ্গে সঙ্গেই ১০ গ্রাম সোনার দাম গিয়ে পৌঁছল ৬৯,৪৮৭ টাকায়। এক ধাক্কায় দাম বাড়ল ১৮০০ টাকা। কিন্তু এতেই থামবে না দাম। মনে করা হচ্ছে খুব শীঘ্রই ৮০ হাজার হবে ১০ গ্রাম সোনার দাম। 

Updated By: Apr 1, 2024, 09:04 PM IST
Gold Price: কিনতে চাইলে এখনই যান, ৮০ হাজার ছুঁতে চলেছে সোনা...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: খুব শীঘ্রই আগামী দিনে প্রতি ১০ গ্রাম সোনার দাম(Gold Price) হবে ৮০,০০০ টাকা। আন্তর্জাতিক বিশেষজ্ঞরা বলছেন, সোনার দামে এই বড় লাফ এখন শুধু সময়ের অপেক্ষা।বিশেষজ্ঞরা বলছেন, প্রতি আউন্স সোনার দাম বেড়ে দাঁড়াবে ৩০০০ ডলার প্রতি আউন্স। কানাডিয়ান খনির দুই সবচেয়ে বড় বিশেষজ্ঞ তথা গোল্ডকর্প কর্পোরেশনের প্রাক্তন প্রধান ডেভিড গারোফালো ও রব ম্যাকওয়েনের মতে, বিশ্বব্যাপী মুদ্রাস্ফীতি দেখা যাওয়ায় সোনার চাহিদা বাড়তে বাধ্য। 

আরও পড়ুন- Suchitra Sen: উত্তম কুমারের পর এবার শহরে ফিরছেন সুচিত্রা সেন...

সোমবার বাজার খোলার সঙ্গে সঙ্গেই কলকাতায় ১০ গ্রাম সোনার দাম গিয়ে পৌঁছল ৬৯,৪৮৭ টাকায়। দাম বাড়ল ১৮০০ টাকা। দিন শেষ হল ৬৯,৩৩৭ টাকায়। আন্তর্জাতিক বাজারের সঙ্গে পাল্লা দিয়েই দাম একখানি বৃদ্ধি বলে মনে করা হচ্ছে। এদিকে, বিশ্ব বাজারেরও বেড়ে ছলেছে সোনার দাম। আন্তর্জাতিক বাজারে ১ আউন্স সোনার দাম ২২৫৮.৭১ ডলার ছাড়িয়ে গিয়েছে। এতে অতীতের সব রেকর্ড ভেঙে নতুন ইতিহাস সৃষ্টি করেছে দামি এই ধাতু। এক আউন্স হল ২৮.৩৪৯৫ গ্রাম। আজ আজকে ডলারের দর ৮৩.৪০ টাকা। সেই হিসেবে ১০ গ্রাম সোনার দাম পড়ছে ৬৯,৪৮৭ টাকা। সোমবার কলকাতায় ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম ৬৯,৩৩৭ টাকা, ২২ ক্যারেট সোনার দাম ৬৩,৫১৩ টাকা এবং ১৮ ক্যারেট সোনার দাম ৫২,০৪০ টাকা।

আন্তর্জাতিক বিশেষজ্ঞদের মতে, যদি সোনার দাম বেড়ে যায়, তাহলে ভারতে এক আউন্স সোনার দাম ২.২৫,০০০ টাকা ছাড়িয়ে যাবে। এবার এই হিসেবকে গ্রামে পরিণত করলে দাঁড়ায় ১০ গ্রাম সোনার দাম ছাড়াবে ৮০ হাজার টাকা। গত মাসে সোনার দাম বৃদ্ধির মূল কারণ ছিল ডলার সূচকের (DXY) পতন। এই মাসে, সূচকটি ১০৪ মার্কের নীচে নেমে গেছে, ছয়টি প্রধান মুদ্রার ঝুড়ির বিপরীতে ১০৩.৮০ এ দাঁড়িয়েছে।

আরও পড়ুন- Rachna Banerjee: 'তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্ব স্বামী-স্ত্রীর ঝগড়ার মতো!' রাজনীতিতে রচনার সিরিয়ালের ছোঁয়া...

আরেকটি প্রধান কারণ হল মার্কিন ফেডারেল রিজার্ভ দ্বারা প্রত্যাশিত সুদের হার হ্রাস, যা বিশ্বজুড়ে বাজারকে ব্যাপকভাবে প্রভাবিত করে। আশা করা হচ্ছে চলতি বছরের জুনের মধ্যে সুদ কমানোর ঘোষণা করা হবে। বিশেষজ্ঞদের মত যে সোনার দামের ঊর্ধ্বমুখী প্রবণতা এই মাস জুড়ে অব্যাহত থাকবে। ভূ-রাজনৈতিক উত্তেজনা এবং সামষ্টিক অর্থনৈতিক অনিশ্চয়তার কারণে মার্কিন মুদ্রানীতিও আগামীতে সোনার দামকে প্রভাবিত করবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। কলকাতায় বিয়ের মরসুমও আসন্ন। এই পরিস্থিতিতে সারা ভারতেই  সোনার চাহিদা বাড়ছে। তাই যদি সোনা কেনার পরিকল্পনা থাকে, তাহলে তা আজই কিনে রাখা উচিত বলে মত বিশেষজ্ঞদের। কারণ খুব শীঘ্রই সোনার দাম ছুঁতে পারে ৮০ হাজার।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.