Suchitra Sen: উত্তম কুমারের পর এবার শহরে ফিরছেন সুচিত্রা সেন...

Suchitra Sen: পর্দা এবং তার বাইরের জগত দক্ষতার সঙ্গে সামলে ছিলেন তিনি। নিজের নীতিতে কোনো আপস না করে কাজ করে গেছেন, নিজের ইচ্ছাতেই আড়ালে চলে যান। আমৃত্যু বাইরের আর কারোর সামনে আসেননি এ হেন কিংবদন্তি অভিনেত্রী সুচিত্রা সেন। এবার ফের তিনি খবরের শিরোনামে। 

Updated By: Apr 1, 2024, 07:04 PM IST
Suchitra Sen: উত্তম কুমারের পর এবার শহরে ফিরছেন সুচিত্রা সেন...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: উত্তম-সুচিত্রা, এই কিংবদন্তি জুটি দশকের পর দশক দাপিয়ে বেরিয়েছে বড়পর্দায়। সম্প্রতি 'অতি উত্তম'-এর হাত ধরে পর্দায় ফিরেছেন বাংলার মহানায়ক উত্তম কুমার(Uttam Kumar)। তার ঠিক কয়েকদিনের মাথায় এবার শহরে ফিরছেন সেই মহানায়কের মহানায়িকা সুচিত্রা সেন(Suchitra Sen)। তবে পর্দায় নয়, অন্য রূপে ফিরছেন তিনি। এই খবরে আনন্দিত সুচিত্রাকন্যা মুনমুনও। 

আরও পড়ুন- Janhvi Kapoor: মন্ত্রীর নাতির সঙ্গে তুমুল প্রেম জাহ্নবীর, মেয়ের গোপন কথা ফাঁস বনি কাপুরের...

সুচিত্রা সেন, তাঁর জীবন তিনি নিজের মতো করে সাজিয়েছিলেন। পর্দা এবং তার বাইরের জগৎ তিনি দক্ষতার সঙ্গে সামলে ছিলেন। ছবির চিত্রনাট্য নিয়ে খুবই খুঁতখুঁতে ছিলেন। বিপরীতে উত্তম কুমারই হোন বা সঞ্জীব কুমার, অশোক কুমার হোন বা দেব আনন্দ বা দিলীপ কুমার, তিনি নিপুণ দক্ষতায় তাঁর চরিত্র গুলোকে আরো বেশি করে গ্রহণযোগ্য করে তুলেছিলেন। অসামান্য ব্যক্তিত্ব, ফিরিয়েছিলেন সত্যজিৎ রায়ের দেবী চৌধুরানী এর অফার। নিজের নীতিতে কোনো আপস না করে কাজ করে গেছেন, নিজের ইচ্ছাতেই আড়ালে চলে যান। আমৃত্যু বাইরের আর কারোর সামনে আসেননি এ হেন কিংবদন্তি অভিনেত্রী সুচিত্রা সেন। 

আগামী ৬ এপ্রিল তাঁর জন্মদিন। সেই উপলক্ষে শহর কলকাতার আই.সি.সি.আর এর অবনীন্দ্রনাথ গ্যালারিতে হতে চলেছে এক বিশেষ প্রদর্শনী "সুচিত্রা"। এক ঘর ভরা সুচিত্রা সেনের অভিনীত ছবির অরিজিনাল পোস্টার। এই বিশেষ প্রদর্শনীর আয়োজক কলকাতার পোস্টার বয় হিসেবে পরিচিত বিশিষ্ট ভিনটেজ ফিল্ম পোস্টার ও ফিল্ম পাবলিসিটি মেটেরিয়াল কালেক্টর সুদীপ্ত চন্দ। উদ্বোধন করবেন শিল্পী কন্যা তথা বিশিষ্ট অভিনেত্রী মুনমুন সেন। উপস্থিত থাকবেন আরো বিশিষ্ট জনেরা। ৬ এপ্রিল থেকে ১২ এপ্রিল অবধি চলবে এই প্রদর্শনী। 

এর আগে অমিতাভ বচ্চনের ছবির পোস্টার নিয়ে বচ্চননামা, পরে রাহুল দেব বর্মন এর সুরারোপিত ছবির পোস্টার নিয়ে পঞ্চমনামা শহরে বেশ সাড়া ফেলেছিল। মাঝে ত্রিপুরায় সৌমিত্র চট্টোপাধ্যায় অভিনীত ছবির পোস্টার নিয়েও একটা প্রর্দশনী করেন শ্যাম সুন্দর কোং জুয়েলার্স এর উদ্যোগে। সেই ২০১৮ সালের পর শহর কলকাতায় আবার এই উদ্যোগ নিলেন সুদীপ্ত চন্দ। শুধুই কি পোস্টার? না, তার পাশাপাশি থাকছে ছবির বুকলেট, গানের বই, জীবনে একবারই গান রেকর্ড করেছিলেন থাকবে সেই রেকর্ডটি, এছাড়াও বিজ্ঞাপন, ম্যাগাজিন কভার, ফিল্ম স্টিলস্। সব মিলিয়ে একঘর ভরা শুধুই সুচিত্রার স্মৃতি।

আরও পড়ুন- Rupam Islam| Sonam Wangchuk: সোনম ওয়াংচুক থেকে সন্দেশখালি, প্যালেস্টাইন...মঞ্চ থেকে প্রতিবাদে রূপম!

প্রদর্শনীর জন্য বিশেষ পোস্টার ডিজাইন করেছেন দিল্লি নিবাসী বিশিষ্ট ইলাস্ট্রেটর সিদ ঘোষ। শ্যাম সুন্দর কোং জুয়েলার্স নিবেদন করছে "সুচিত্রা", সহযোগিতায় সুরজিৎ কালা। সুদীপ্ত চন্দ দীর্ঘ দিন ধরে ছবির পোস্টার সংগ্রহ করে চলেছেন। তিনি বলেন, " আমি তখন ভবানীপুরের মিত্র ইনস্টিটিউশনে পড়ি। তখন পূর্ণ সিনেমায় অমিতাভের দ্যা গ্রেট গ্যাম্বলার ছবির পোস্টার দেখে আকৃষ্ট হই। সেটাই ছিল আমার প্রথম সংগ্রহ। সেই থেকেই পুরনো দিনের হাতে আঁকা ডিজাইনের পোস্টার সংগ্রহ শুরু। এগুলোর যথাযত সংরক্ষণ হওয়া প্রয়োজন। সুচিত্রা সেনকে নিয়ে এমন কাজ আশা করি সবার ভালো লাগবে।" সুরজিৎ কালার উদ্যোগে প্রকাশ পাবে সুদীপ্ত চন্দের সংগ্রহ থেকে সুচিত্রা সেন অভিনীত ছবির পোস্টার সম্বলিত বাংলা নববর্ষের ক্যালেন্ডার। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.