লাল গ্রহের কক্ষপথে ১ মাস, গুগলের মঙ্গলায়ন ডুডল

গত ২৪ সেপ্টেম্বর মঙ্গলের কক্ষপথে পা রেখেছে মঙ্গলায়ন। আজ কক্ষপথে ১ মাস পূর্ণ করল মঙ্গলায়ন। সেই উপলক্ষে গুগল ইন্ডিয়া পেজ নিয়ে এল বিশেষ ডুডল।

Updated By: Oct 24, 2014, 10:42 AM IST
লাল গ্রহের কক্ষপথে ১ মাস, গুগলের মঙ্গলায়ন ডুডল

ওয়েব ডেস্ক: গত ২৪ সেপ্টেম্বর মঙ্গলের কক্ষপথে পা রেখেছে মঙ্গলায়ন। আজ কক্ষপথে ১ মাস পূর্ণ করল মঙ্গলায়ন। সেই উপলক্ষে গুগল ইন্ডিয়া পেজ নিয়ে এল বিশেষ ডুডল।

স্ট্যাটিক ডুডলে মঙ্গলায়নের পিছনে দেখা যাচ্ছে লাল গ্রহের ঝলক। আশি-নব্বইয়ের দশকে পাঠ্যবইয়ে মহাকাশের ছবির ধাঁচে তৈরি হয়েছে এই ডুডল। গত বছর নভেম্বরের মাসের ৫ তারিখ মঙ্গলেক উদ্দেশে যাত্র করে মঙ্গলায়ন, সেপ্টেম্বর মাসের ২৪ তারিখ মঙ্গলের কক্ষপথে পৌঁছয় মঙ্গলায়ন। ভারতের কাছে অন্যতম বড় সাফল্য এই ঘটনা। প্রধানমন্ত্রী বলেন, আজ ইতিহাস রচিত হল। আমরা প্রায় অসাধ্য সাধন করে ফেলেছি। ইসরোর সমস্ত বিজ্ঞানী ও সকল ভারতবাসীকে অভিনন্দন। এখনও পর্যন্ত সারা বিশ্বে ৫১ বার মঙ্গল অভিযানের চেষ্টা হয়েছে তার মধ্যে ২১ বার সফল অভিযান হয়েছে। কিন্ত আমরা পৌঁছতে পেরেছি।

মঙ্গলের কক্ষপথে পৌঁছে লাল গ্রহের অনেক ছবি পাঠিয়েছে মঙ্গলায়ন। সেইসব ছবি সোশ্যাল মিডিয়ায় প্রচুর শেয়ারও হয়েছে। নাসার থেকে অনুপ্রাণিত হয়ে টুইটার অ্যাকাউন্ট @MarOrbiter -এর মাধ্যমে ছবি শেয়ার করে ইসরো। টুইটার অ্যাকাউন্টে ফলোয়ার সংখ্যা ১,৬৮,০০০।

 

 

.