পার্টি কংগ্রেস থেকে গৌতম দেব

পশ্চিমবঙ্গে হারানো জমি পুনরুদ্ধারই এই মুহূর্তে দলের সামনে অন্যতম বড় কাজ বলে মনে করছে সিপিআইএম। কোঝিকোড়ে দলের বিশতম পার্টি কংগ্রেসে সিদ্ধান্ত হয়েছে, পশ্চিমবঙ্গে ঘুরে দাঁড়াতে দলের তরফে প্রয়োজনীয় সমস্ত উদ্যোগ নেওয়া হবে। দলের কেন্দ্রীয় কমিটির সদস্য গৌতম দেব ২৪ ঘণ্টাকে জানিয়েছেন, পশ্চিমবঙ্গ এবার পার্টি কংগ্রেসে অন্যতম আলোচনার বিষয়।

Updated By: Apr 7, 2012, 06:19 PM IST

পশ্চিমবঙ্গে হারানো জমি পুনরুদ্ধারই এই মুহূর্তে দলের সামনে অন্যতম বড় কাজ বলে মনে করছে সিপিআইএম। কোঝিকোড়ে দলের বিশতম পার্টি কংগ্রেসে সিদ্ধান্ত হয়েছে, পশ্চিমবঙ্গে ঘুরে দাঁড়াতে দলের তরফে প্রয়োজনীয় সমস্ত উদ্যোগ নেওয়া হবে। দলের কেন্দ্রীয় কমিটির সদস্য গৌতম দেব ২৪ ঘণ্টাকে জানিয়েছেন, পশ্চিমবঙ্গ এবার পার্টি কংগ্রেসে অন্যতম আলোচনার বিষয়।
দলের রাজনৈতিক দলিলে সিপিআইএম ইতিমধ্যেই স্বীকার করেছে পশ্চিমবঙ্গে নির্বাচনী পরাজয় কোনও সাধারণ পরাজয় নয়, বরং বিপর্যয়। পশ্চিমবঙ্গে রাজনৈতিক জমি পুনরুদ্ধার করতে না পারলে, সর্বভারতীয় রাজনীতিতে যে গুরুত্ব বাড়বে না, তা বুঝেই সিপিআইএম কেন্দ্রীয় নেতৃত্বের কাছে এই মুহূর্তে সবচেয়ে বেশি গুরুত্ব পাচ্ছে এই রাজ্য, বললেন গৌতম দেব।
 
পশ্চিমবঙ্গ থেকে সিপিআইএমের যে প্রতিনিধিদল কোঝিকোড়ে পার্টি কংগ্রেসে যোগ দিয়েছে, তাঁরা আলোচনায় এই মুহূর্তে রাজ্যের রাজনৈতিক অবস্থা কেন্দ্রীয় নেতৃত্বের সামনে বিস্তারিত ভাবে তুলে ধরেছেন। সিপিআইএম স্বীকার করে নিচ্ছে, মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার মাত্র দশমাসেই তাদের হাতে যে একের পর এক রাজনৈতিক ইস্যু তুলে দেবে, একথা তাঁরাও ভাবতে পারেননি।
পশ্চিমবঙ্গে ৩৪ বছর টানা ক্ষমতায় ছিল বামেরা। সিপিআইএম প্রতিনিধিদের বক্তব্য, সেই কারণেই কার্যকরী বিরোধী ভূমিকা নিতে আরও কিছুটা সময় লাগবে দলের।

.