এবার কি বাজারে আসছে প্লাস্টিক নোট?

নোট জালিয়াতি রুখতে এবার প্লাস্টিকের টাকা ছাপার কথা ভাবছে কেন্দ্র। বিমুদ্রাকরণ মামলায় সুপ্রিম কোর্টে আজ ছিল শুনানি। সেখানেই কেন্দ্রের পক্ষ থেকে এই কথা জানানো হয়েছে। বলা হয়েছে এবার থেকে জাল নোট ছাপানো বন্ধ করার জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Updated By: Dec 9, 2016, 05:33 PM IST
এবার কি বাজারে আসছে প্লাস্টিক নোট?

ওয়েব ডেস্ক : নোট জালিয়াতি রুখতে এবার প্লাস্টিকের টাকা ছাপার কথা ভাবছে কেন্দ্র। বিমুদ্রাকরণ মামলায় সুপ্রিম কোর্টে আজ ছিল শুনানি। সেখানেই কেন্দ্রের পক্ষ থেকে এই কথা জানানো হয়েছে। বলা হয়েছে এবার থেকে জাল নোট ছাপানো বন্ধ করার জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আজ সুপ্রিম কোর্টে দাঁড়িয়ে কেন্দ্রীয় মন্ত্রী অর্জুন রাম মেঘওয়াল জানান, ''ইতিমধ্যেই এই কাজের জন্য প্রস্তুতি শুরু করে দেওয়া হয়েছে। তার জন্য নির্দিষ্ট উপকরণও জোগারের কাজ চলছে।"

আরও পড়ুন- বিমুদ্রাকরণ মামলায় এবার কেন্দ্রের সামনে '৯ প্রশ্নের প্রশ্নপত্র'!

২০১৪ সালে রির্জাভ ব্যাঙ্কের পক্ষ থেকে সংসদে জানিয়ে দেওয়া হয়েছিল প্লাস্টিক দিয়ে তৈরি ১০ টাকার নোটের ১০০ কোটি টাকা ভারতের কয়েকটি নির্দিষ্ট শহরে ছাড়া হবে। পরীক্ষামূলক ভাবেই তা ছাড়া হবে। শহরগুলির মধ্যে রয়েছে জয়পুর, সিমলা, কোচি, ভূবনেশ্বর।

রির্জাভ ব্যাঙ্কের পক্ষ থেকে আরও জানানো হয়েছে, এই নোটগুলির কাগজের নোটের থেকে অনেকটাই পরিষ্কার। সেই সঙ্গে এগুলি জাল করাও কঠিন। কাগজের নোটের তুলনায় এর আয়ুও অনেকটাই বেশি।

প্রসঙ্গত, এই প্লাস্টিক নোট প্রথম তৈরি করার কাছ শুরু করে অস্ট্রেলিয়া। জাল টাকা রুখতেই সেখানেও এই কাজ করা হয়।

.