'পশ্চিমবঙ্গের মানুষের মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে', অমিত শাহকে নালিশ রাজ্যপালের

"অত্যন্ত গঠনমূলক আলোচনা হয়েছে। বেশ কিছু জটিল ও উদ্বেগজনক বিষয় সম্পর্কে স্বরাষ্ট্রমন্ত্রীকে জানিয়েছি।"

Reported By: জ্যোতির্ময় কর্মকার | Edited By: সুদেষ্ণা পাল | Updated By: Mar 6, 2020, 04:59 PM IST
'পশ্চিমবঙ্গের মানুষের মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে', অমিত শাহকে নালিশ রাজ্যপালের

নিজস্ব প্রতিবেদন : "পশ্চিমবঙ্গের পরিস্থিতি উদ্বেগজনক। রাজ্যের মানুষের মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে।" কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে নালিশ ঠুকলেন রাজ্যপাল। এদিন দিল্লিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে দেখা করেন জগদীপ ধনখড়। প্রায় আধঘণ্টা দুজনের মধ্যে কথা হয়।

বৈঠকের পর রাজ্যপাল জগদীপ ধনখড় বলেন, "অত্যন্ত গঠনমূলক আলোচনা হয়েছে। বেশ কিছু জটিল ও উদ্বেগজনক বিষয় সম্পর্কে স্বরাষ্ট্রমন্ত্রীকে জানিয়েছি। রাজ্যের পরিস্থিতি উদ্বেগজনক। রাজ্যে আইন-শৃঙ্খলা পরিস্থিতি উদ্বেগজনক।" এদিন ফের রাজ্যপাল রাজ্য সরকারের বিরুদ্ধে তাঁকে সেন্সর করার অভিযোগে তোপ দাগেন। বিধানসভায় তাঁর বাজেট ভাষণ মানুষকে শুনতে দেওয়া হয়নি। অথচ অর্থমন্ত্রীর বাজেট ভাষণ সংবাদমাধ্যমে লাইভ দেখানোর অনুমতি দেওয়া হয়। এই ঘটনা অনভিপ্রেত বলে দিল্লিতে সাংবাদিক বৈঠকে ক্ষোভ উগরে দেন রাজ্যপাল।

আরও পড়ুন, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের ছবি বিতর্কে বহিরাগত যোগ, 'ভুলের' জন্য ক্ষমা চাইতে ক্যাম্পাসে ৫ পড়ুয়া

আরও পড়ুন, পুরভোটে ১৭৫ কোটি লাগবে, টাকা চেয়ে পুর দফতরকে চিঠি দিল কমিশন

রাজ্যপাল জানান, অমিত শাহের সঙ্গে বৈঠকে যাদবপুর বিশ্ববিদ্যালয় ও কলকাতা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন উৎসব, নৈহাটিতে বিস্ফোরণ নিয়েও কথা হয়েছে। এরাজ্যে ভোটে হিংসা নিয়েও তিনি স্বরাষ্ট্রমন্ত্রীকে জানিয়েছেন। পঞ্চায়েত ভোটে গণতন্ত্র লুণ্ঠিত হয়েছে। পঞ্চায়েত ভোটের পুনরাবৃত্তি যাতে পুরভোটে না ঘটে, সেই মর্মে তিনি রাজ্য নির্বাচন কমিশনকে সুস্পষ্ট নির্দেশ দিয়েছেন বলে জানান। একইসঙ্গে তাঁর অভিযোগ, শাসকদল নিজেদের প্রচারে জনগণের টাকা নিয়ে নয়ছয় করছে। তবে পশ্চিমবঙ্গে রাষ্ট্রপতি শাসন জারি করার মতো পরিস্থিতি এখনও হয়নি বলে উল্লেখ করেন তিনি।

.