কর্মক্ষেত্রে মহিলাদের যৌন হেনস্থার মোকাবিলায় আইন বদলে মন্ত্রীদের কমিটি

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের নেতৃত্বে গড়া হল মন্ত্রীদের একটি দল (Group of Ministers)। 

Updated By: Oct 25, 2018, 12:01 AM IST
কর্মক্ষেত্রে মহিলাদের যৌন হেনস্থার মোকাবিলায় আইন বদলে মন্ত্রীদের কমিটি

নিজস্ব প্রতিবেদন: একের পর এক #MeToo-তে উদ্বেলিত গোটা দেশ। যৌন হেনস্থার অভিযোগে জড়িয়ে পড়ছে নামজাদা ব্যক্তিদের নাম। কেন্দ্রীয় মন্ত্রীর পদ খোয়াতে হয়েছে এমজে আকবরকেও। এই প্রেক্ষাপটে এবার যৌন হেনস্থার অভিযোগ নিরসনে পদক্ষেপ করল মোদী সরকার। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের নেতৃত্বে গড়া হল মন্ত্রীদের একটি দল (Group of Ministers)। কর্মক্ষেত্রে মহিলাদের যৌন হেনস্থার বিষয়টি দেখবে তারা। এমনকি আইনে প্রয়োজনীয় সংশোধন করা যায় কি না, তারও সুপারিশ করবে ওই কমিটি। 

রাজনাথ সিংয়ের নেতৃত্বে ওই কমিটিতে ঠাঁই পেয়েছেন কেন্দ্রীয় পরিবহণমন্ত্রী নিতিন গডকড়ি, প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমন ও নারী ও শিশুকল্যাণমন্ত্রী মানেকা গান্ধী। কর্মক্ষেত্রে যৌন হেনস্থার মামলায় মহিলাদের সুবিচার, তাঁদের নিরাপত্তা ও বর্তমান আইনি ব্যবস্থাগুলি খতিয়ে দেখে রিপোর্ট তৈরি করবে বিশেষ কমিটি। দরকারে বর্তমান আইনের সংশোধনের সুপারিশও করবে রাজনাথের নেতৃত্বাধীন কমিটি।

স্বরাষ্ট্রমন্ত্রকের বিবৃতি অনুযায়ী, কর্মক্ষেত্রে মহিলাদের যৌন হেনস্থার বিষয়টি বৃহত্তর প্রেক্ষপটে খতিয়ে দেখার জন্য মন্ত্রীদের দল গঠন করা হয়েছে। এই দলটি প্রয়োজনীয় সুপারিশ করবে। তার ভিত্তিতে আইনি কাঠামোয় অদলবদল আনা হবে।    

আরও পড়ুন- সাঁতরাগাছির প্ল্যাটফর্মে ধরে না ট্রেনই! প্রকাশ্যে আরও বিস্ফোরক তথ্য

 

.